Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Dal

লুচির সঙ্গে ছোলার ডাল না হলে জমে না? কাদের জন্য বিপজ্জনক হয়ে উঠতে পারে এই ডাল?

ছোলার ডালের কিছু স্বাস্থ্যগুণ রয়েছে। এ কথা ভুল নয়। তেমনই ছোলার ডাল খেলে কিছু শারীরিক সমস্যাও দেখা দিতে পারে।

ছোলার ডাল খেলে কিছু শারীরিক সমস্যাও দেখা দিতে পারে।

ছোলার ডাল খেলে কিছু শারীরিক সমস্যাও দেখা দিতে পারে। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ জানুয়ারি ২০২৩ ১৭:৫৯
Share: Save:

ছুটির দিনে ফুলকো লুচির সঙ্গে কিংবা পুজোর ভোগে— ছোলার ডাল সবেতেই জনপ্রিয়। স্বাদের তো বটেই, শরীরে খেয়াল রাখতেও ছোলার ডাল দারুণ উপকারী। প্রোটিন, ক্যালশিয়াম, জিঙ্কে সমৃদ্ধ ডাল সুস্থ থাকতে সাহায্য করে। সব কিছুরই ভাল এবং খারাপ গুণ থাকে। ছোলার ডালের কিছু স্বাস্থ্যগুণ রয়েছে। এ কথা ভুল নয়। তেমনি ছোলার ডাল খেলে কিছু শারীরিক সমস্যাও দেখা দিতে পারে। সকলের ক্ষেত্রেই এমনটা হবে, তা কিন্তু নয়। তবে সতর্ক থাকতে তো দোষ নেই।

সুস্থ থাকতে কারা ছোলার ডাল খাবেন না?

হজমের সমস্যা থাকলে

হজমের গোলমাল থাকলে ছোলার ডাল বেশি না খাওয়াই ভাল। কারণ, ছোলার ডালে প্রোটিনের পরিমাণ অনেক বেশি। নিয়মিত যাঁরা শরীরচর্চা করেন, তাঁদের উচ্চ প্রোটিন খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকরা। কারণ, প্রোটিন হজম করা সহজ নয়। সকলে প্রোটিন হজম করতে পারেন না। হজমজনিত সমস্যায় ভুগলে মোটেই ছোলার ডাল বেশি খাবেন না। বাড়াবাড়ি হতে পারে।

প্রোটিন, ক্যালশিয়াম, জিঙ্কে সমৃদ্ধ ডাল সুস্থ থাকতে সাহায্য করে।

প্রোটিন, ক্যালশিয়াম, জিঙ্কে সমৃদ্ধ ডাল সুস্থ থাকতে সাহায্য করে। ছবি: সংগৃহীত

গ্যাসের সমস্যা

সমীক্ষা বলছে, প্রতি পাঁচ জনের মধ্যে দু’জনের গ্যাসের সমস্যা রয়েছে। গ্যাস-অম্বল এখন দৈনন্দিন সমস্যা হয়ে দাঁড়িয়েছে। সতর্ক থাকা জরুরি। সুস্থ থাকতেও খাওয়াদাওয়ার অভ্যাসে আনতে হবে বদল। ছোলার ডাল সহজপাচ্য নয়। ফলে হজমক্ষমতা কম থাকলে ছোলার ডাল না খাওয়াই শ্রেয়।

অন্তঃসত্ত্বাদের

গর্ভাবস্থায় বেশি করে ডাল খাওয়ার কথা বলে থাকেন চিকিৎসকরা। তবে সে তালিকায় ছোলার ডাল রাখবেন কি না, তা চিকিৎসক অথবা পুষ্টিবিদের সঙ্গে আলোচনা করে নেওয়াই ভাল। কারণ ছোলার ডাল খেলে পেটের সমস্যা দেখা দেওয়ার আশঙ্কা থাকে। তাই অন্তঃসত্ত্বা অবস্থায় এই ডাল এড়িয়ে চলা জরুরি।

বয়স্ক এবং বাচ্চাদের

এই দুই বয়সে হজমশক্তি সবচেয়ে দুর্বল থাকে। কোনও কিছুই ঠিক করে হজম হতে চায় না। তাই বাড়ির বয়স্ক এবং ছোট সদস্যদের সহজপাচ্য কোনও খাবার খাওয়ানো জরুরি। তবে ছোলার ডাল কিন্তু গুরুপাক একটি খাবার। সহজে হজম না-ও হতে পারে। তাই একটু বুঝেশুনে খাওয়া জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dal Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE