Advertisement
২৫ এপ্রিল ২০২৪
diabetes

Diabetes: কোন বয়স থেকে নিয়মিত ডায়াবিটিস পরীক্ষা করা আবশ্যিক? কী মত বিশেষজ্ঞদের

আন্তর্জাতিক ডায়াবিটিস ফেডারেশনের সাম্প্রতিক রিপোর্ট বলছে বর্তমানে গোটা বিশ্বে ডায়াবিটিস রোগীর সংখ্যা প্রায় ৫৪ কোটি।

ডায়াবিটিস নিয়ন্ত্রণে দ্রুত রোগ নির্ণয় জরুরি

ডায়াবিটিস নিয়ন্ত্রণে দ্রুত রোগ নির্ণয় জরুরি ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ এপ্রিল ২০২২ ১২:১৮
Share: Save:

ডায়াবিটিস এমন একটি রোগ যা একা আসে না, ডেকে আনে হরেক রকমের অনুসারী সমস্যা। আন্তর্জাতিক ডায়াবিটিস ফেডারেশনের সাম্প্রতিক রিপোর্ট বলছে, বর্তমানে গোটা বিশ্বে ডায়াবিটিস রোগীর সংখ্যা প্রায় ৫৪ কোটি। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, বর্তমানে মানুষের দৈনন্দিন জীবনযাত্রা ও খাদ্যাভ্যাস অনেকটাই বাড়িয়ে দিচ্ছে এই রোগের আশঙ্কা। তাই ডায়াবিটিস নিয়ন্ত্রণে দ্রুত রোগ নির্ণয় অত্যন্ত জরুরি।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

কিন্তু কোন বয়স থেকে ডায়াবিটিস পরীক্ষা করা দরকার? এত দিন মনে করা হত, চল্লিশ বছরের উপরের মানুষের ক্ষেত্রে উপসর্গ না থাকলেও প্রতি তিন বছর অন্তর ডায়াবিটিস পরীক্ষা করা প্রয়োজন। আমেরিকান ডায়াবিটিস অ্যাসোসিয়েশন বলছে, তিন দশক আগেও শিশু ও তরুণ-তরুণীদের দেহে এই রোগ ছিল অত্যন্ত বিরল। কিন্তু এই তিন দশকে ছবিটি আশঙ্কাজনক ভাবে বদলে গিয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) বলছে, ভারতে প্রতি ১০টি শিশুর মধ্যে এক জনের এই রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি রয়েছে।

এই অবস্থায় বিশেষজ্ঞদের পরামর্শ, এখন আর চল্লিশ পর্যন্ত অপেক্ষা করা চলবে না। বয়স ২৫ পেরোলেই নিয়মিত করাতে হবে ডায়াবিটিস পরীক্ষা। বিশেষজ্ঞদের মতে, ডায়াবিটিসের এই বাড়বাড়ন্তর পিছনে সবচেয়ে বড় কারণ স্থূলতা। বিশ্ব স্বাস্থ্য সংস্থার দাবি, প্রায় ৮০ শতাংশ ক্ষেত্রে ডায়াবিটিসের প্রাথমিক কারণ এটি। পাশাপাশি, অনিয়ন্ত্রিত ভাবে প্রক্রিয়াজাত খাবার খাওয়াও অল্প বয়সিদের মধ্যে ডায়াবিটিস বৃদ্ধির অন্যতম কারণ বলে মত বিশেষজ্ঞদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

diabetes Check age
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE