Advertisement
২৯ এপ্রিল ২০২৪
Foods for Runners

গরমে রোজ সকালে দৌড়তে যাচ্ছেন? কোন খাবারগুলি না খেলে দুর্বল হয়ে পড়বেন?

জিমে যেতে পছন্দ করেন না। কিন্তু রোজ দৌড়তে যান। তবে শুধু দৌড়লে চলবে না। চাঙ্গা থাকতে খেতে হবে বেশ কিছু খাবারও।

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ এপ্রিল ২০২৪ ২০:১০
Share: Save:

দৌড়লে শারীরিক পরিশ্রম বেশি হয়। ওজন ঝরার পাশাপাশি শরীর দুর্বল হয়ে পড়ার ঝুঁকিও থেকে যায়। সেই কারণে খাওয়াদাওয়ায় জোর দিতে হবে। খালি পেটে দৌড়তে বারণ করা হয় সাধারণত। আবার ভারী কোনও খাবার খেয়েও দৌড়নো ঠিক নয়। নিয়মিত যাঁরা দৌড়তে যান, কী ধরনের খাদ্যাভ্যাস মেনে চলা জরুরি?

১) ফিট থাকতে ফ্যাট ছাড়া জরুরি। তবে দৌড়ঝাঁপ করলে রোজের পাতে অল্প হলেও ফ্যাট রাখার কথা বলছেন পুষ্টিবিদেরা। ফ্যাট মানেই তা ক্ষতিকর নয়, স্বাস্থ্যকর ফ্যাটও রয়েছে। তেমন খাবার বেছে নেওয়া জরুরি। সেই সঙ্গে অ্যান্টিইনফ্লেমেটরি উপাদান রয়েছে এমন খাবার বেশি করে খাওয়া জরুরি। দৌড়লে বেশি ঘাম হয়। তার ফলে অনেক সময় শরীর ভিতর থেকে শুকিয়ে যায়। প্রদাহজনিত সমস্যা দূর করতে এই ধরনের খাবার খাওয়া জরুরি।

২) শুধু ফ্যাট নয়, প্রোটিন, কার্বোহাইড্রেট, ফাইবার, মিনারেলসের মতো প্রয়োজনীয় পুষ্টি উপাদান নিয়ম করে খেতে হবে। দিনে মোট ছয়টি মিল খাওয়া জরুরি। তার মধ্যে তিনটে বড় আর বাকি তিনটে ছোট। মাংস, মাছ, সবুজ শাকসব্জি, ডিমের সাদা অংশ, সয়া মিল্ক, বাদামের মতো খাবার বেশি করে খেতে হবে।

৩) কায়িক পরিশ্রম বেশি হলে শরীরে জলের ঘাটতি তৈরি হয়। তাই নিয়ম করে দৌড়নোর অভ্যাস থাকলে জল খেতে হবে বেশি করে। শরীরে যদি জলের পরিমাণ কমে যায়, সে ক্ষেত্রে দৌড়েও কোনও সুফল পাওয়া যাবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Running Foods
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE