Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Side Effects of Lassi

গরমে রোজ লস্যির গ্লাসে চুমুক দিচ্ছেন? সাময়িক স্বস্তি পেলেও বিপদ বাড়ছে কি?

দোকান থেকে কিনে হোক কিংবা বাড়িতে বানিয়ে, অনেকেই গরমে নিয়মিত লস্যি খান। তবে স্বস্তি পেলেও রোজ লস্যি খাওয়া কি ঠিক?

রোজ লস্যি খেলে কী হতে পারে?

রোজ লস্যি খেলে কী হতে পারে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ এপ্রিল ২০২৪ ১৮:০৬
Share: Save:

বঙ্গে বৈশাখ ঢুকতেই গরমের পারদ চড়তে শুরু করেছে। সেই সঙ্গে বাড়ছে অস্বস্তিও। বাইরে বেরোলেই ঘেমেনেয়ে যাচ্ছে শরীর। তখন গলা ভেজাতে অনেকেই ভরসা রাখছেন লস্যিতে। টক-মিষ্টি স্বাদের ঠান্ডা লস্যি গলায় ঢাললে বেশ স্বস্তি পাওয়া যায়। পেট ঠান্ডা হয়। গরম থেকে রেহাই দেয় লস্যি। দোকান থেকে কিনে হোক কিংবা বাড়িতে বানিয়ে, অনেকেই তাই গরমে নিয়মিত লস্যি খান। তবে স্বস্তি পেলেও রোজ লস্যি খাওয়া কি ঠিক?

১)গরমে স্বস্তি পেতে দই দিয়ে তৈরি লস্যি বেশ জনপ্রিয়। তবে দই, চিনি, নুন, বিভিন্ন ধরনের মশলা দিয়ে তৈরি এই ধরনের পানীয় দ্রুত ওজন বাড়িয়ে দিতে পারে।

২) একজ়িমা বা অন্য ধরনের কোনও ত্বক সংক্রান্ত সমস্যায় ভুগলে অতি অবশ্যই লস্যি, দুধ বা দই দিয়ে তৈরি কোনও পানীয় একেবারেই এড়িয়ে চলা জরুরি। দইয়ে থাকা অ্যাসিড উপাদান এই ধরনের সমস্যাকে আরও বাড়িয়ে দিতে পারে।

৩) রাতে এই ধরনের পানীয় খেলে ঠান্ডা লেগে জ্বর, সর্দি-কাশির মতো সমস্যা দেখা দিতে পারে। বিশেষ করে অ্যাজ়মার সমস্যায় যাঁরা ভোগেন, তাঁদের এই ধরনের পানীয় না খাওয়াই ভাল। এতে সমস্যা আরও বেড়ে যেতে পারে।

৪) লস্যি স্বাদে অতুলনীয় করে তুলতে অনেকেই এতে চিনি ব্যবহার করেন। চিনি আছে এমন পানীয় রোজ খাওয়ার অভ্যাসে বেড়ে যেতে পারে রক্তে শর্করার মাত্রা। তা থেকে ডায়াবিটিসের মতো রোগের ঝুঁকি তৈরি হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lassi Summer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE