Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Lentil

Most Nutritious Daal: কোন ডালের পুষ্টিগুণ সবচেয়ে বেশি, কী বলছে বিজ্ঞান

মুগ, মুসুর না রাজমা কোন ধরনের ডালে পুষ্টিগুণ সবচেয়ে বেশি? কী বলছেন পুষ্টিবিদরা?

ডালের হরেক গুণ

ডালের হরেক গুণ ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ মে ২০২২ ০৮:০০
Share: Save:

ডাল প্রোটিনের অন্যতম প্রধান উৎস। তবে শুধু প্রোটিনই নয়, ডালের গুণ অনেক। মুগ-মুসুর-রাজমায় থাকে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিড্যান্টও। তা ছাড়া, যাঁরা স্থূলতার সমস্যায় ভুগছেন, তাঁদের জন্যও উপযোগী হতে পারে ডাল। কিন্তু মুগ, মুসুর না রাজমা কোন ধরনের ডালে পুষ্টিগুণ সবচেয়ে বেশি?

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

মুসুর ডাল: যাঁরা স্থূলতার সমস্যায় ভুগছেন ও ওজন কমাতে চাইছেন, তাঁদের জন্য প্রোটিন অত্যন্ত জরুরি। প্রতি ১০০ গ্রাম মুসুর ডালে প্রায় ২৬ গ্রাম প্রোটিন থাকে। পাশাপাশি, মুসুর ডালে থাকে প্রচুর পরিমাণে ক্যালশিয়াম ও ফাইবার। ফলে এই ডাল পেটের গোলযোগ ও হাড়ের সমস্যায় কাজে আসতে পারে। অ্যান্টি-অক্সিড্যান্টের মাত্রাও বেশ ভাল মুসুর ডালে।

২। মুগ ডাল: মুগ ডাল কোলেসিস্টোকাইনিন হরমোনের কার্যকারিতা বৃদ্ধি করে। ফলে ‘বিএমআর’ বা মৌল বিপাক হার ভাল হয়। প্রতি ১০০ গ্রাম মুগ ডালে প্রোটিনের পরিমাণ ২৪ গ্রাম। পাশাপাশি মুগ ডালে থাকে পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, আয়রন, কপার ও ভিটামিন বি কমপ্লেক্স।

৩। রাজমা: ভিটামিন, খনিজ পদার্থ, ফাইবার ও অ্যান্টি-অক্সিড্যান্ট সমৃদ্ধ রাজমায় থাকে প্রচুর পরিমাণ প্রোটিনও। পুষ্টিবিদরা বলছেন, প্রতি ১০০ গ্রাম রাজমায় প্রায় ২০ গ্রাম প্রোটিন থাকে। তা ছাড়া, ডায়াবিটিস রোগীদের জন্যেও রাজমা অত্যন্ত উপযোগী। রাজমার গ্লাইসেমিক সূচক বেশ কম। ফলে ডায়াবিটিস রোগীরা পুষ্টিবিদদের অনুমতি নিয়ে এই ডাল খেতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lentil Dal health benefits Rajma
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE