Advertisement
০৪ মে ২০২৪
Diabetes Treatment

শিশুদের মধ্যে কেন বাড়ছে ডায়াবিটিসের ঝুঁকি? রোগের হাত থেকে কী ভাবে রেহাই পাবে খুদেরা?

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) মতে, দেশে ১২ থেকে ১৮ বছর বয়সিদের মধ্যে ডায়াবিটিসে আক্রান্তের সংখ্যা ক্রমশ বেড়ে চলেছে। কেন বাড়ছে এই প্রবণতা?

ডায়াবিটিসের ঝুঁকি কেন বাড়ছে শিশুদের মধ্যে?

ডায়াবিটিসের ঝুঁকি কেন বাড়ছে শিশুদের মধ্যে? ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০২৩ ১০:৫৫
Share: Save:

বাড়ির কারও ডায়াবিটিস থাকলে পরিবারের ছোট সদস্যদেরও ডায়াবিটিসে আক্রান্ত হওয়ার আশঙ্কা থেকেই যায়। চিকিৎসকদের মতে, টাইপ-২ ডায়াবিটিসের জেরে শিশুদের বার বার মূত্রত্যাগ, অতিরিক্ত খিদে, তৃষ্ণা বেড়ে যাওয়ার পাশাপাশি যে কোনও ভাইরাল সংক্রমণে আক্রান্ত হওয়ার ঝুঁকিও অনেকখানি বেড়ে যায়। শিশুর শরীরে এক বার এই রোগ বাসা বাঁধলে তার প্রভাব পড়ে পড়াশোনা, খেলাধুলো-সহ নানা কাজে। মূলত খাদ্যাভ্যাসে অনিয়ম ও বাড়তি ওজনের সমস্যাকেই টাইপ ২ ডায়াবিটিসে আক্রান্ত হওয়ার কারণ হিসাবে নির্ধারিত করা হয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) মতে ভারতে ১২ থেকে ১৮ বছর বয়সিদের মধ্যে ডায়াবিটিসে আক্রান্তের সংখ্যা ক্রমশ বেড়ে চলেছে।

শহুরে খাদ্যাভাসে কার্বোহাইড্রেট জাতীয় খাবারের তালিকাই দীর্ঘ থাকে। শিশুদের জলখাবারে ম্যাগি, পাউরুটি, কর্নফ্লেক্সের আধিক্য দেখা যায়। তাই রক্তে শর্করার পরিমাণ বেড়ে যাওয়ার ঝুঁকিও থাকে। তার উপরে অধিকাংশ শহুরে শিশু, কিশোর-কিশোরী খেলাধুলোয় অভ্যস্ত নয়। দিনের অধিকাংশ সময়েই এক জায়গায় বসে হয় পড়াশোনা করা কিংবা ভিডিয়ো গেম খেলেই সময় কাটে শহুরে শিশুদের। এই অস্বাস্থ্যকর জীবনযাপনের জেরেই ডায়াবিটিসে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ছে।

শিশুদের অতিরিক্ত মিষ্টি খাওয়ায় রাশ টানা জরুরি।

শিশুদের অতিরিক্ত মিষ্টি খাওয়ায় রাশ টানা জরুরি। ছবি: শাটারস্টক।

শিশুদের মধ্যে ডায়াবিটিসের ঝুঁকি কমাবেন কী ভাবে?

১) শিশুদের খেলার মাঠের বদলে ভিডিয়ো গেমের রিমোট হাতে বেশি দেখা যায়। তাদের মাঠে গিয়ে খেলার প্রতি উৎসাহিত করে তুলুন। প্রতি দিন অন্তত ঘণ্টাখানেক দৌঁড়ঝাপ করা ভীষণ জরুরি।

২) শিশুর ওজন বেড়ে গেলেই সতর্ক হোন। প্রয়োজনে চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে শিশুর উপযুক্ত একটি ডায়েট চার্ট বানিয়ে নিতে পারেন।

৩) কেক, চকোলেট কুকিজ় কিংবা মিষ্টি জাতীয় খাবার বরাবরই শিশুদের বড় প্রিয়। তবে শিশুদের অতিরিক্ত মিষ্টি খাওয়ায় রাশ টানা জরুরি। এ ছাড়া, তাদের ভাজাভুজি ও প্রক্রিয়াজাত খাবার খাওয়ার উপরেও লাগাম টানতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Diabetes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE