Advertisement
২৫ এপ্রিল ২০২৪
beard

Beard itching: বর্ষায় কেন অতিরিক্ত দাড়ি চুলকাচ্ছে? কোন পথে মুক্তি

দাড়ি চুলকানোর পিছনে থাকতে পারে একাধিক কারণ। আর কয়েকটি সহজ টোটকা মেনে চললে সহজেই মুক্তি মিলতে পারে এই চুলকানি থেকে।

সারা ক্ষণ দাড়ি চুলকাচ্ছে কেন?

সারা ক্ষণ দাড়ি চুলকাচ্ছে কেন? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ জুলাই ২০২২ ১৩:১৯
Share: Save:

নামজাদা খেলোয়াড় থেকে পর্দার নায়ক, এখন দাড়ি রাখতে পছন্দ করেন অনেকেই। কারও আবার পছন্দ দাড়িহীন গাল। কিন্তু গালভরা দাড়ি থাকুক বা না থাকুক, দাড়ি চুলকান না এমন মানুষ পাওয়া কিন্তু দুর্লভ। ত্বক বিশেষজ্ঞরা বলছেন, দাড়ি চুলকানোর পিছনে থাকতে পারে একাধিক কারণ। আর কয়েকটি সহজ টোটকা মেনে চললে সহজেই মুক্তি মিলতে পারে এই চুলকানি থেকে।

১। কাটার পর যখন দাড়ি বৃদ্ধি পায়, তখন দাড়ির কাটা প্রান্তের সঙ্গে ঘষা খেতে থাকে, ফলে চুলকানি হতে পারে। অনেক সময় দাড়ির কাটা অংশগুলি ফলিকলের ভিতরেই বৃদ্ধি পেতে থাকে। ফলে দাড়ির গোড়া ফুলে ওঠে ও চুলকায়, হতে পারে ব্যথাও। তাই দাড়ি কাটার সময় যত্নবান হতে হবে। ব্যবহার করতে হবে দাড়ি কাটার লোশন।

২। ত্বকের স্বাভাবিক আর্দ্রতা হ্রাস পেলে যে শুষ্কতা তৈরি হয় তাকে জেরোসিস বলে, এর ফলেও অনেক সময় দাড়ি চুলকাতে পারে। তাই নিয়মিত গালে ময়শ্চারাইজার মাখতে হবে।

৩। দাড়ির গোড়া বা ফলিকলের প্রদাহকে ফলিকিউলাইটিস বলে। বিভিন্ন রোগজীবাণুর আক্রমণ এই প্রদাহ তৈরি করতে পারে। আবার দাড়ির টুকরো ও ত্বকের আবর্জনা জমে ফলিকলের মুখ বন্ধ হয়ে গেলেও অনেক সময় এই ধরনের সমস্যা তৈরি হতে পারে। এই সমস্যায় প্রবল চুলকানি হতে পারে গালে। এই ধরনের সমস্যায় চিকিৎসকের পরামর্শ নেওয়া ছাড়া অন্য কোনও উপায় নেই।

৪। অনেক সময় মুখে মাখার বিভিন্ন প্রসাধনী ব্যবহার করার ফলে গালে খারাপ প্রতিক্রিয়া দেখা দেয়। কখনও আবার স্বাভাবিক তৈলগ্রন্থিগুলি ক্ষতিগ্রস্থ হয়, ফলে গাল চুলকাতে পারে। তাই প্রসাধনী ব্যবহারের আগে নিতে হবে বিশেষজ্ঞের পরামর্শ।

৫। বিশেষ কিছু ছত্রাকের সংক্রমণেও অনেক সময় গালের ত্বকে ও দাড়ির গোড়ায় প্রদাহ দেখা দিতে পারে। মূলত ডারমাটোফাইট নামক ছত্রাকের সংক্রমণে এই ধরনের প্রদাহ তৈরি হয় ও ত্বক খসখসে ও লাল হয়ে যায়। ফলে দেখা দেয় চুলকানি। এই ধরনের সমস্যায় অবিলম্বে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

beard Beard Care Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE