Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Breakfast for Diabetics

চিঁড়ের পোলাও না কি ইডলি? ডায়াবিটিসের রোগীদের জন্য প্রাতরাশে কোন খাবার উপকারী?

প্রতি দিনের খাবারে চিঁড়ের সঙ্গে যোগ করুন কড়াইশুঁটি, বিনস্, গাজর, ব্রকোলির মতো স্বাস্থ্যকর সব্জি। শুধু প্রাতঃরাশেই নয়, সন্ধ্যার জলখাবারেও মুড়ির বিকল্প হতে পারে এই পোলাও।

চিঁড়ের পোলাও না ইডলি কোনটা খাবেন?

চিঁড়ের পোলাও না ইডলি কোনটা খাবেন? ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২২ ১৮:৫৩
Share: Save:

এমনিতেই সকালের জলখাবার নিয়ে ঝামেলার শেষ নেই। ঘুম থেকে উঠে জলখাবার বানানো, সে যেন এক ঝক্কি। তার উপর এক-এক জনের, এক-এক রকম ফরমায়েশ। বিশেষ বাড়িতে যদি ডায়াবিটিস রোগী থাকেন, তা হলে তো কথাই নেই। ডায়াবিটিস রোগীরা কী কী খেতে পারবেন, তার চেয়ে কী কী খাওয়া বারণ, তার স‌ংখ্যাই বেশি। তাই খাবার নিয়ে খুব বেশি পরীক্ষা না করে প্রাতঃরাশে অনেকেই বেছে নেন চিঁড়ের পোলাও বা ইডলির মতো চটজলদি খাবার। তবে পুষ্টিবিদদের মতে, দোসা, ইডলি, মুড়ি বা ভাতের চেয়ে চিঁড়ে অনেক বেশি স্বাস্থ্যকর।

চিঁড়েতে রয়েছে ৭০ শতাংশ স্বাস্থ্যকর কার্বহাইড্রেট এবং ৩০ শতাংশ ফ্যাট। চিঁড়ের ফাইবার রক্তে শর্করা নিঃসরণের মাত্রা নিয়ন্ত্রণ করে। তাই ডায়াবিটিস রোগীদের জন্য এটি বিশেষ ভাবে উপকারী।

তুলনায় চাল দিয়ে তৈরি যে কোনও খাবারই রক্তে শর্করার মাত্রা হঠাৎ বাড়িয়ে দিতে পারে। ডায়াবিটিস রোগীদের ক্ষেত্রে শর্করার এই হঠাৎ ওঠানামা সাংঘাতিক আকার ধারণ করতে পারে।

ইডলির চেয়ে চিঁড়ের পোলাও স্বাস্থ্যকর।

ইডলির চেয়ে চিঁড়ের পোলাও স্বাস্থ্যকর। ছবি- সংগৃহীত

চিকিৎসকদের মতে, যাঁরা হজমের সমস্যায় ভোগেন, তাঁদের জন্যও চিঁড়ে উপকারী। বিভিন্ন সব্জি দিয়ে বানানো এক বাটি চিঁড়ের পোলাও থেকে প্রায় ২৫০ ক্যালোরি শক্তি পাওয়া যায়। প্রতি দিনের খাবারে চিঁড়ের সঙ্গে যোগ করুন কড়াইশুঁটি, বিনস্, গাজর, ব্রকোলির মতো স্বাস্থ্যকর সব্জি। শুধু প্রাতঃরাশেই নয়, সন্ধ্যার জলখাবারেও মুড়ির বিকল্প হতে পারে এই পোলাও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Diabetis
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE