Advertisement
০৫ মে ২০২৪
Gut Health

গরমে পেটের স্বাস্থ্য নিয়ে ভাবছেন? চিন্তা কিসের, পুদিনার চাটনি রয়েছে তো!

রোগা হতে চাইছেন যাঁরা, রোজ যদি পুদিনা পাতা দিয়ে তৈরি পানীয় খেতে পারেন, সত্যিই উপকার মিলবে। পুদিনার রয়েছে বহুগুণ। ওজন ঝরানোর পাশাপাশি পেটের স্বাস্থ্য ভাল রাখতেও পুদিনা দারুণ উপকারী।

Symbolic Image.

ওজন ঝরানোর পাশাপাশি পেটের স্বাস্থ্য ভাল রাখতেও পুদিনা দারুণ উপকারী। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ এপ্রিল ২০২৩ ১৭:২৩
Share: Save:

কবাবের সঙ্গে হোক কিংবা ডিটক্স পানীয়ের উপকরণ হিসাবে— পুদিনা পাতার জনপ্রিয়তা কম নয়। পুদিনার চাটনি মাখিয়ে কবাব কিংবা পকোড়া খাওয়ার আলাদাই মজা। রান্নাতেও ব্যবহার করা হয় পুদিনা। এই পাতার গন্ধে মন এবং শরীর সতেজ হয় দুই-ই। পুদিনা পাতা ওজন কমাতেও সাহায্য করে। রোগা হতে চাইছেন যাঁরা, রোজ যদি পুদিনা পাতা দিয়ে তৈরি পানীয় খেতে পারেন সত্যিই উপকার মিলবে। পুদিনার রয়েছে বহুগুণ। ওজন ঝরানোর পাশাপাশি পেটের স্বাস্থ্য ভাল রাখতেও পুদিনা দারুণ উপকারী।

পুদিনাতে থাকা ‘মিন্ট’ হজমে সাহায্য করে এমন কিছু উৎসেচকগুলির ক্ষরণ বাড়িয়ে তোলে। গলা, বুকে জ্বালা ভাব কমায়। এ ছাড়া, পুদিনা পাতায় রয়েছে জ়ানথাইন অক্সাইড। এই যৌগটি অন্ত্রের স্বাস্থ্যরক্ষায় সহায়তা করে। অন্ত্রের কার্য ক্ষমতা ঠিক থাকলে, তার প্রভাব পড়ে বিপাক হারের উপরেও। ফলে বিপাকক্রিয়ার উপর নির্ভর করে, ডায়াবিটিসের মতো এমন বহু রোগ ঠেকিয়ে রাখতে পারে পুদিনা। অনেকেই পুদিনার তৈরি পানীয় খান। বেশি উপকার পেতে পুদিনা পাতা দিয়ে তৈরি করে নিতে পারেন চাটনি। কী ভাবে বানাবেন? রইল প্রণালী।

উপকরণ:

পুদিনা পাতা: ১/৪ কাপ

তেঁতুল: সামান্য

আদা: সামান্য

নুন: স্বাদমতো

হিং: ১/৪ চা চামচ

প্রণালী:

সব উপকরণ একটি ব্লেন্ডারে ভাল করে মিশিয়ে নিন। মেশানোর সময়ে প্রয়োজনে সামান্য জল দিন। মিশ্রণ ঘন হয়ে গেলে পরোটার সঙ্গে পরিবেশন করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Gut Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE