Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Milk and Fennel Seeds

দুধে মৌরি মিশলে কমতে পারে বহু সমস্যা, কী ভাবে তৈরি করবেন?

দুধে অল্প মৌরি মিশিয়ে দিলেই গন্ধ কেটে যায়। ফলে খাওয়ার সময়ে আর অসুবিধা হয় না। পাশাপাশি, শরীর ভাল রাখতেও কাজে আসে মৌরি।

দুধে অল্প মৌরি মিশিয়ে দিলেই গন্ধ কেটে যায়, ফলে খাওয়ার সময় আর অসুবিধা হয় না।

দুধে অল্প মৌরি মিশিয়ে দিলেই গন্ধ কেটে যায়, ফলে খাওয়ার সময় আর অসুবিধা হয় না। ছবি: প্রতীকী

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ ডিসেম্বর ২০২২ ১৮:১৬
Share: Save:

দুধ খাওয়াতে গেলেই বায়নাক্কা জুড়ে দেয় সন্তান? এ বার ছোট্ট একটি টোটকায় বদলে যেতে পারে সেই ছবি। সন্তানকে খাওয়ানোর আগে দুধে বিশেষ একটি উপাদান মিশিয়ে দিলেই কেল্লাফতে। উপাদানটি হল অল্প একটু মৌরি। দুধে অল্প মৌরি মিশিয়ে দিলেই গন্ধ কেটে যায়। ফলে খাওয়ার সময় আর অসুবিধা হয় না। পাশাপাশি, শরীর ভাল রাখতেও কাজে আসে মৌরি। ফলে দুধের পুষ্টিগুণও বেড়ে যায় অনেকখানি।

কী ভাবে বানাবেন?

এক গ্লাস দুধ একটি পাত্রে ঢেলে তার সঙ্গে আধ চা-চামচ মৌরি মেশান। এ বার মৌরিসমেত দুধ ফুটিয়ে নিন ভাল করে। দুধ ফুটলে মৌরিগুলি ছেঁকে নিন। খাওয়ার আগে সামান্য চিনি মিশিয়ে পারেন দুধে।

কী কী উপকার রয়েছে মৌরি-দুধের?

১) পেটের গোলযোগ কমাতে সহায়তা করে মৌরি। তাই নিয়মিত হজমের সমস্যায় উপকার মিলতে পারে মৌরি-দুধ খেলে। মৌরির বীজে থাকা তেল পাচনে সহায়ক উৎসেচকের ক্ষরণ বাড়ায়, ফলে আমাদের পরিপাক প্রক্রিয়ার গতি বাড়ে। বিপাক প্রক্রিয়া ভাল রাখতেও সহায়তা করে মৌরি। তাই ওজন নিয়ন্ত্রণে রাখতে কাজে আসতে পারে এই পানীয়।

মৌরিতে রয়েছে পলিফেনল ও বিভিন্ন অ্যান্টিঅক্সিড্যান্ট।

মৌরিতে রয়েছে পলিফেনল ও বিভিন্ন অ্যান্টিঅক্সিড্যান্ট। ছবি: সংগৃহীত

২) দুধের নিজস্ব পুষ্টিগুণও অত্যন্ত বেশি। হাড়ের স্বাস্থ্য ভাল রাখতে নিয়মিত এই মৌরি মেশানো দুধ খেতে পারেন। দুধের ক্যালশিয়াম, ম্যাগনেশিয়াম ও ম্যাঙ্গানিজ হাড় ভাল রাখতে সহায়তা করে। একই কারণে ভাল থাকে দাঁতও।

৩) মৌরিতে রয়েছে পলিফেনল ও বিভিন্ন অ্যান্টিঅক্সিড্যান্ট। তাই মৌরি দেওয়া দুধ খেলে শরীরে জারণ প্রক্রিয়ায় সঞ্চিত দূষিত পদার্থের পরিমাণ কমে। কমে হৃদ্‌রোগ, ক্যানসার ও ডায়াবিটিসের ঝুঁকিও। এমনকি মৌরি-দুধ খেলে ভাল থাকে দৃষ্টিশক্তিও। মহিলাদের রক্তাল্পতা একটি বড় সমস্যা। এই অসুখ থেকে বাঁচতে সাহায্য করতে পারে মৌরি-দুধ। মৌরিতে থাকা আয়রন ও পটাশিয়াম রক্তে হিমোগ্লোবিনের মাত্রা বাড়াতে সাহায্য করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

milk Fennel Flower Daily Habits
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE