Advertisement
২৫ এপ্রিল ২০২৪
health benefit of turmeric

Turmeric in Winter: শীতকালে রোজ অল্প করে হলুদ খাওয়া কেন জরুরি

হলুদে রয়েছে ব্যাক্টিরিয়া থেকে ছত্রাক, সবের সঙ্গে লড়ার ক্ষমতা। শীতকালে যখন শরীর গরম রাখা দরকার, তখনও কাজে লাগতে পারে হলুদ।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ নভেম্বর ২০২১ ১৭:০৯
Share: Save:

হলুদে আছে নানা ধরনের উপাদান। বিভিন্ন গুণেও ভরপুর এই মশলা। রয়েছে ব্যাক্টিরিয়া থেকে ছত্রাক, সবের সঙ্গে লড়ার ক্ষমতা। শীতকালে যখন শরীর গরম রাখা দরকার, তখনও কাজে লাগতে পারে হলুদ। সে কারণেই মূলত শীতের সময়ে হলুদ খেতে বলেন চিকিৎসকরা। এর সঙ্গে আছে আরও কিছু গুণ। সে সব কারণেই গোটা শীতকাল রোজ অল্প করে হলুদ খাওয়া প্রয়োজন।

কী কারণে রোজ একটু করে হলুদ খাবেন?

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

১) শীতকালে গায়ে ব্যথা, সাইনাস, সর্দি-কাশি, হজমের গোলমাল— সবই বাড়ে। এমন কিছু ঘটলে চা, দুধ বা কফিতে সামান্য হলুদ মিশিয়ে খেতে হবে। সঙ্গে সঙ্গে মিলবে আরাম। রোজ নিয়ম করে হলুদ খেলে রক্তে শর্করার মাত্রাও থাকে নিয়ন্ত্রণে।

২) শীতকালে রকমারি খাওয়া-দাওয়া হয়। গুড়ের মিষ্টি, পিঠে-পুলির ভোজ চলে গোটা মরসুম জুড়ে। ফলে শীতের শেষে অনেক সময়েই ওজন বেড়ে যাওয়ার আশঙ্কা থাকে। রোজ হলুদ খেলে লিভার ভাল থাকবে। হজম ক্ষমতা বাড়বে। ওজন নিয়ন্ত্রণে থাকবে।

৩) শীতকালে অনেকের হজমশক্তি দুর্বল হয়ে যেতে পারে। ফলে এ সময়ে সতর্ক থাকতে হবে। হলুদ খেলে বাড়বে হজমের ক্ষমতা।

৪) হলুদে থাকে নানা ধরনের অ্যান্টি-অক্সিড্যান্ট। শীতে ত্বক শুষ্ক হয়ে যাওয়ার সমস্যা নিয়ন্ত্রণে থাকতে পারে নিয়মিত যদি গরম জলে এক চিমটি হলুদ গুলে খাওয়া যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

health benefit of turmeric Winter Health Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE