Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

Turmeric in Winter: শীতকালে রোজ অল্প করে হলুদ খাওয়া কেন জরুরি

হলুদে রয়েছে ব্যাক্টিরিয়া থেকে ছত্রাক, সবের সঙ্গে লড়ার ক্ষমতা। শীতকালে যখন শরীর গরম রাখা দরকার, তখনও কাজে লাগতে পারে হলুদ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৯ নভেম্বর ২০২১ ১৭:০৯
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

হলুদে আছে নানা ধরনের উপাদান। বিভিন্ন গুণেও ভরপুর এই মশলা। রয়েছে ব্যাক্টিরিয়া থেকে ছত্রাক, সবের সঙ্গে লড়ার ক্ষমতা। শীতকালে যখন শরীর গরম রাখা দরকার, তখনও কাজে লাগতে পারে হলুদ। সে কারণেই মূলত শীতের সময়ে হলুদ খেতে বলেন চিকিৎসকরা। এর সঙ্গে আছে আরও কিছু গুণ। সে সব কারণেই গোটা শীতকাল রোজ অল্প করে হলুদ খাওয়া প্রয়োজন।

কী কারণে রোজ একটু করে হলুদ খাবেন?

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


১) শীতকালে গায়ে ব্যথা, সাইনাস, সর্দি-কাশি, হজমের গোলমাল— সবই বাড়ে। এমন কিছু ঘটলে চা, দুধ বা কফিতে সামান্য হলুদ মিশিয়ে খেতে হবে। সঙ্গে সঙ্গে মিলবে আরাম। রোজ নিয়ম করে হলুদ খেলে রক্তে শর্করার মাত্রাও থাকে নিয়ন্ত্রণে।

২) শীতকালে রকমারি খাওয়া-দাওয়া হয়। গুড়ের মিষ্টি, পিঠে-পুলির ভোজ চলে গোটা মরসুম জুড়ে। ফলে শীতের শেষে অনেক সময়েই ওজন বেড়ে যাওয়ার আশঙ্কা থাকে। রোজ হলুদ খেলে লিভার ভাল থাকবে। হজম ক্ষমতা বাড়বে। ওজন নিয়ন্ত্রণে থাকবে।

৩) শীতকালে অনেকের হজমশক্তি দুর্বল হয়ে যেতে পারে। ফলে এ সময়ে সতর্ক থাকতে হবে। হলুদ খেলে বাড়বে হজমের ক্ষমতা।

৪) হলুদে থাকে নানা ধরনের অ্যান্টি-অক্সিড্যান্ট। শীতে ত্বক শুষ্ক হয়ে যাওয়ার সমস্যা নিয়ন্ত্রণে থাকতে পারে নিয়মিত যদি গরম জলে এক চিমটি হলুদ গুলে খাওয়া যায়।

আরও পড়ুন

Advertisement