Advertisement
০৬ মে ২০২৪
Dry Mouth

রোজ মাঝরাতে গলা শুকিয়ে ঘুম ভেঙে যায়? কোন রোগের লক্ষণ, জানেন?

অনেকেরই রাতে ভাল করে ঘুম হয় না। তার মধ্যে অনেকের অভিযোগ, মাঝেমাঝে গলা শুকিয়ে গিয়ে ঘুম ভেঙে যায়। উঠে জল খাওয়ার পরও যেন তৃপ্তি হয় না।

Why waking up with a dry throat at night may cause serious health condition.

ঘুমের মধ্যেই থেকে যাচ্ছে বিপদের ঝুঁকি। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ ফেব্রুয়ারি ২০২৪ ১২:৪৪
Share: Save:

অনেক সময়ই মাঝরাতে উঠে মনে হয় গলাটা কেমন যেন শুকিয়ে যাচ্ছে, অনেকটা জল খাওয়ার পর তবে হয় শান্তি। শীতের মরসুমে এমনটা বেশি হয়। মাঝেমাঝে রাতের বেলা গলা শুকিয়ে আসাটা অস্বাভাবিক কিছু নয়। তবে দিনের পর দিন এমনটা হতে থাকলে কিন্তু সতর্ক হওয়ার প্রয়োজন আছে। চিকিৎসকদের দাবি, এই উপসর্গ কিন্তু স্লিপ অ্যাপনিয়ার লক্ষণ হতেই পারে।

ঘুমের মধ্যে শ্বাস নিতে না পারার সমস্যাই হল স্লিপ অ্যাপনিয়া। ওজন খুব বেশি হয়ে গেলে ঘুমোনোর সময়ে শ্বাসনালির উপর বেশি চাপ পড়ে ও শ্বাসপ্রক্রিয়া বাধা পায়। এ ক্ষেত্রে মস্তিষ্ক ও শরীরের কোষগুলিতে অক্সিজেন সরবরাহ হঠাৎই অনেকটা কমে যায়। ফলে স্লিপ অ্যাপনিয়ার প্রভাবে আকস্মিক শ্বাসপ্রক্রিয়া ব্যাহত হয়ে মৃত্যু হতে পারে।

কেবল স্লিপ অ্যাপনিয়া নয়, আরও নানা শারীরিক সমস্যার কারণে রাতে গলা শুকিয়ে আসতে পারে। কী কী রোগ রয়েছে সেই তালিকায়?

১) রাতে ঘুমের মাঝে গলা, মুখ শুকিয়ে যায়। জল তেষ্টা পেয়ে ঘুম ভেঙে যায়? শরীরে জলের ঘাটতি হলে কিন্তু এমন উপসর্গ লক্ষ করা যায়। শরীরে জলের পরিমাণ কমে গেলে মুখে পর্যাপ্ত মাত্রায় লালা তৈরি হয় না, সেই কারণেই মুখের ভিতরটা শুকিয়ে যায়। এর পাশাপাশি শরীরে ক্লান্তি, ঝিমুনিভাব, প্রস্রাবের পরিমাণ কমে যাওয়া, ঘন ঘন জল তেষ্টা— এই সব লক্ষণও শরীরে জলের ঘাটতির উপসর্গ।

Why waking up with a dry throat at night may cause serious health condition.

ঘুমের সময় অনেকটা সময় ধরে মুখ খোলা থাকার কারণেও মুখ শুকিয়ে যায়। ছবি: সংগৃহীত।

২) অনেকে ঘুমের সময়ে নাকের বদলে মুখ দিয়ে নিশ্বাস নেন। অনেকটা সময় ধরে মুখ খোলা থাকার কারণেও মুখ শুকিয়ে যায়।

৩) হাঁপানি রোগ কিংবা শ্বাসযন্ত্রজনিত কোনও সমস্যা থাকলেও আমরা ঘুমের মধ্যে মুখ দিয়ে শ্বাস নিই। দীর্ঘ দিন ধরে ইনহেলার ব্যবহার করলেও মুখের ভিতরটা শুকিয়ে যায়।

৪) ডায়াবিটিস হলেও অনেক সময় এমন সমস্যা দেখা দিতে পারে। ঘুমের মধ্যে সব সময় যদি মুখ শুকিয়ে যায়, তা হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেওয়া দরকার।

৫) পাকস্থলীর কোনও সমস্যা, হজমজনিত সমস্যা থাকলেও কিন্তু গলা ও মুখের ভিতরটা শুকিয়ে আসে। ঘুমের মধ্যে এই উপসর্গ আরও তীব্র হয়ে ওঠে, মনে হয় যেন গলার কাছে কিছু একটা আটকে রয়েছে। ঘন ঘন এই উপসর্গ দেখতে পাওয়া কিন্তু ভাল নয়। পেটের মারাত্মক সমস্যার ইঙ্গিত হতে পারে এই লক্ষণ। এ রকম সমস্যা হলে ঘুমোনোর তিন ঘণ্টা আগে কিছু না খাওয়াই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health Dry Mouth
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE