Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Immunity Booster

শীত এলেই সন্তান সর্দি-কাশিতে ভোগে? ঠান্ডার মরসুমে কোন খাবারগুলি বেশি করে খাওয়াবেন?

সুস্থ থাকতে এই সময় শিশুদের ডায়েটে বিশেষ জোর দেওয়া জরুরি। শীতে সন্তানকে কোন খাবারগুলি খাওয়ানো জরুরি?

Winter superfoods to boost kids immunity.

শীতে সন্তানকে কোন খাবারগুলি খাওয়ানো জরুরি? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ নভেম্বর ২০২৩ ১৯:৪০
Share: Save:

শীতের আমেজ পড়তেই আলমারি থেকে একে একে বেরিয়ে পড়েছে মাফলার, টুপি, সোয়েটার। শীতে সুরক্ষিত থাকতে এগুলিই অন্যতম হাতিয়ার। শীতে নানা মরসুমি রোগবালাই লেগেই থাকে। বিশেষ করে শিশু-শরীরে এই সময় জাঁকিয়ে বসে রোগবালাই। তাই শীতের পোশাক নিয়ে সতর্ক থাকার পাশাপাশি সচেতন থাকতে হবে শীতকালের খাবার নিয়েও। শিশুদের প্রতিরোধ ক্ষমতা এমনিতেও কম। শীতে আরও কমে যায়। তাই সুস্থ থাকতে এই সময় শিশুদের ডায়েটে বিশেষ জোর দেওয়া জরুরি। শীতে সন্তানকে কোন খাবারগুলি খাওয়ানো জরুরি?

সবুজ শাকসব্জি

পুষ্টির আধার হিসেবে শাকসব্জির কথা বলেন বিশ্বের প্রায় সমস্ত চিকিৎসক। শীতকালেও মরসুমি সবুজ সব্জি শিশুর ডায়েটে থাকলে শিশুর স্বাস্থ্য থাকবে তরতাজা।

বাদাম

কাজু, আখরোট, কাঠবাদাম ইত্যাদি বাদামে রয়েছে বিশেষ কিছু পুষ্টিগুণ। শীতকালীন রোগবালাই থেকে শরীরকে রক্ষা করে। বাদামে রয়েছে ভিটামিন, মিনারেলস, অ্যান্টিঅক্সিড্যান্ট, ফাইবারের মতো উপকারী উপাদান। এই প্রতিটি উপাদান রোগের সঙ্গে লড়াই করতে সাহায্য করে। তাই শীতে শিশুকে বেশি করে বাদাম খাওয়ান।

Winter superfoods to boost kids immunity.

শিশু-শরীরের পুষ্টির জন্য শীতকালে নিয়মিত এক গ্লাস গরম দুধের কোনও বিকল্প নেই। ছবি: সংগৃহীত।

দুধ

শিশু-শরীরের পুষ্টির জন্য শীতকালে নিয়মিত এক গ্লাস গরম দুধের কোনও বিকল্প নেই। দুধের মধ্যে থাকা পুষ্টিকর উপাদান সব বয়সের মানুষের জন্যই অত্যন্ত উপকারী। তবে শিশুদের শরীরে ক্যালশিয়ামের পরিমাণ কম থাকে। তাই ক্যালশিয়াম সমৃদ্ধ দুধ শীতে শিশুদের খাওয়ানো জরুরি।

ডিম

ডিমে থাকা ভিটামিন ডি, জিঙ্ক, সেলেনিয়াম, ভিটামিন ই শিশু-শরীরের প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে বিশেষ সহায়ক। তা ছাড়া ডিমে থাকা প্রোটিন শীতকালে শরীর চাঙ্গা রাখার ব্যাপারেও অনুঘটক হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kid Immunity Booster Winter
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE