Advertisement
২০ জুলাই ২০২৪
Spices

শীতেও মশলা দ্রুত নষ্ট হয়ে যায়, অনেক দিন পর্যন্ত ভাল থাকবে কী ভাবে রাখলে?

কোলেস্টেরল, উচ্চ রক্তচাপ, ডায়াবিটিসের কারণে অনেকের রান্নাঘরে ব্রাত্য মশলা। তাই এক বার কিনে রেখে সারা বছর চালাতে চাইলে কী ভাবে সংরক্ষণ করবেন?

These Simple Tips Can Retain the Freshness of Spices.

বহু দিন মশলা টাটকা এবং তাজা রাখবেন কী ভাবে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ নভেম্বর ২০২৩ ১৮:১৪
Share: Save:

চাল, ডাল, নুন, তেল এবং অন্যান্য মাসকাবারি জিনিসের সঙ্গে বেশি করে মশলাপাতিও কিনে রাখেন অনেকে। মাছ, মাংস, শাকসব্জি কিনতে সপ্তাহে দু-এক বার বাজারে যেতে হলেও, মশলার জন্য বাড়তি সময় নষ্ট করতে চান না অনেকেই। তা ছাড়া কোলেস্টেরল, উচ্চ রক্তচাপ, ডায়াবিটিসের কারণে অনেকের রান্নাঘরে ব্রাত্য মশলা। তাই এক বার কিনে রেখে সারা বছর চালাতে চাইলে কী ভাবে সংরক্ষণ করবেন?

১) মশলা কখনও আলগা কৌটোতে রাখবেন না। অনেক সময়ে আমরা প্লাস্টিকের কৌটোয় ভরে মশলা রেখে দিই। বাতাস ঢুকবে না, এ রকম কোনও কৌটোতে রাখলে মশলা স্যাঁতসেঁতে হয়ে যাওয়া বা মশলায় ছত্রাক ধরে যাওয়ার মতো সমস্যা হবে না। রান্নার সময়ে প্রয়োজনীয় পরিমাণ মশলা নিয়েই তাড়াতাড়ি কৌটোর ঢাকা আটকে দিন।

২) গোটা মশলা বাজার থেকে কিনে আনার পর একটু শুকনো তাওয়ায় নাড়াচাড়া করে তবে কৌটোতে ভরুন। এই পদ্ধতি মানলে দীর্ঘ দিন মশলাপাতি ভাল থাকবে আর রান্নায় স্বাদও বাড়বে বইকি।

These Simple Tips Can Retain the Freshness of Spices.

মশলা এক বার কিনে রেখে সারা বছর চালাতে চাইলে কী ভাবে সংরক্ষণ করবেন? ছবি: সংগৃহীত।

৩) রান্নাঘরে জানলার সামনে কিংবা সরাসরি গ্যাসের সামনে মশলার কৌটো ফেলে রাখবেন না। তাপ আর আর্দ্রতার মিশেলে মশলা খারাপ হয়ে যায়। ব্যবহার করার সঙ্গে সঙ্গে মশলাগুলি তাকের উপরে ঠান্ডা পরিবেশে রাখুন।

৪) জিরে থেকে ধনে, বাজারে সব কিছুরই গুঁড়ো পাওয়া যায়। আলাদা করে মশলা গুঁড়ো না করে অনেকে সেগুলিই কিনে নেন। তবে এক বার কিনে বহু দিন সংরক্ষণ করতে চাইলে গোটা মশলা কিনে রাখাই ভাল। নষ্ট হয়ে যাওয়ার ভয় কম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Spices Indian Spices home tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE