Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Winter Stomach Pain

শীতে হঠাৎ পেটে যন্ত্রণা শুরু হলে ওষুধ নয়, দ্রুত স্বস্তি পেতে ভরসা রাখুন ঘরোয়া টোটকায়

পেটব্যথা কমাতে অনেকেই তখন ভরসা রাখেন ওষুধের উপর। শীতে ঘন ঘন ব্যথার ওষুধ না খাওয়াই ভাল। তার চেয়ে দ্রুত স্বস্তি পেতে ঘরোয়া টোটকায় ভরসা রাখতে পারেন।

Home Remedies for winter stomach pain.

শীতকালীন পেটব্যথার ঘরোয়া দাওয়াই। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ নভেম্বর ২০২৩ ১৭:০৬
Share: Save:

শীতের মরসুমে নানা রোগবালাই লেগে থাকে। সর্দি-কাশি, জ্বর তো আছেই, সঙ্গে অনেকেই শীতে পেটব্যথার সমস্যায় ভোগেন। তার অবশ্য কারণ আছে। শীতকাল হল বিয়েবাড়ি, পিকনিকের মরসুম। এই সময়ে দেদার ভূরিভোজ হয়। সেই সঙ্গে বাইরের খাবার তো আছেই। বিরিয়ানি, ফিশ ফ্রাই, চিকেন কবাব, শীতের পিঠেপুলি, বাদ যায় না কিছুই। আর দেদার এই সব খাবার খেলে পেটব্যথা অবশ্যম্ভাবী। পেটব্যথা কমাতে অনেকেই তখন ভরসা রাখেন ওষুধের উপর। শীতে ঘন ঘন ব্যথার ওষুধ না খাওয়াই ভাল। তার চেয়ে দ্রুত স্বস্তি পেতে ঘরোয়া টোটকায় ভরসা রাখতে পারেন।

১) গোলমরিচ স্বাস্থ্যের উন্নতির জন্য ভীষণই উপকারী। একটি পাত্রে জল নিয়ে তাতে গোলমরিচ, সামান্য আদা, নুন মিশিয়ে বেশ কিছু ক্ষণ ফোটান। ভাল করে ছেঁকে খেয়ে ফলুন এই পানীয়। পেটব্যথায় আরাম পাবেন। উচ্চ রক্তচাপের সমস্যা থাকলে নুন মেশাবেন না।

২) বড় হোক কিংবা ছোট, যে কোনও ধরনের এলাচই পেটের সমস্যায় খুব উপকারী। পেটে ব্যথা হলে দু’টি এলাচ মধুর সঙ্গে মিশিয়ে খেয়ে নিন। রেহাই মিলবে দ্রুত।

Home Remedies for winter stomach pain.

হঠাৎ পেটে ব্যথা করলে আদা চা খেতে পারেন। ছবি: সংগৃহীত।

৩) হঠাৎ পেটে ব্যথা করলে আদা চা-ও খেতে পারেন। আদায় থাকা অ্যান্টি-অক্সিড্যান্ট হজমক্ষমতা বৃদ্ধি করে। হজমের গোলমাল হলেও অনেক সময়ে পেটব্যথা করে। সে ক্ষেত্রে আদা ওষুধের মতো কাজ করে।

৪) প্রথমে একটি পাত্রে এক কাপ জল নিয়ে জিরে, মৌরি, জোয়ান, গোলমরিচ এবং লবঙ্গ দিয়ে ফুটিয়ে নেন। তার পর ছেঁকে নিয়ে গরম গরম পান করুন। পেটে ব্যথা থেকে দ্রুত রেহাই মিলবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

stomach pain Home Remedy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE