Advertisement
০৫ মে ২০২৪
Yoga Benefits

১০ দিনে দীপিকার মতো ছিপছিপে, তন্বী হতে চান? ডায়েটের বদলে কোন ৩ যোগাসন করলে মিলবে সুফল?

ডায়েট করে অনেক সময়ে বিশেষ কোনও লাভ হয় না। মেদ যদিও বা ঝরে, তা অতি সামান্য। আলাদা কোনও পরিবর্তন চোখে পড়ে না চেহারায়। তবে তন্বী চেহারা পেতে ভরসা রাখা যায় কয়েকটি যোগাসনে।

Yoga poses to shape and tone your body in ten days.

তিন আসনেই হবেন দীপিকার মতো ছিপছিপে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ নভেম্বর ২০২৩ ১৪:২৬
Share: Save:

ছিপছিপে চেহারার স্বপ্ন দেখেন অনেকেই। কিন্তু রোজের অনিয়ম, বাইরের খাবার খাওয়ার প্রবণতা, শরীরচর্চা না করা, সব মিলিয়ে একটু একটু করে জমতে থাকে মেদ। শরীরের সেই বাড়তি মেদ ঝরানো সবচেয়ে কঠিন হয়ে পড়ে। ডায়েট করে অনেক সময়ে বিশেষ কোনও লাভ হয় না। মেদ যদিও বা ঝরে, তা অতি সামান্য। আলাদা কোনও পরিবর্তন চোখে পড়ে না চেহারায়। তবে তন্বী চেহারা পেতে ভরসা রাখা যায় কয়েকটি যোগাসনে।

ভুজঙ্গাসন

উপুড় হয়ে ম্যাটের উপর শুয়ে পড়ুন। দু’হাত ভাঁজ করে বুকের দু’পাশে রাখুন। এ বার শ্বাস নিতে নিতে মাথা এবং বুক মাটি থেকে উপরের দিকে তোলার চেষ্টা করুন। মাথা এবং ঘাড়ও যতটা সম্ভব পিছন দিকে হেলিয়ে রাখুন। খেয়াল রাখবেন, কোমরের কাছ থেকে বাকি অংশ যেন মাটি স্পর্শ করে থাকে।

নৌকাসন

এই আসনটি করতে প্রথমে চিত হয়ে শুয়ে পড়ুন। এর পর শ্বাস নিতে নিতে নিতম্ব ও কোমরে ভর দিয়ে দেহের উপরের অংশ ও পা একই সঙ্গে উপরের দিকে তুলুন। আপনার বাহু ও পায়ের পাতা একই দিকে থাকবে। নৌকা বা ইংরেজি এল আকৃতির মতো অবস্থায় থাকুন ১০ থেকে ৩০ সেকেন্ড। শ্বাস ছাড়তে ছাড়তে আগের অবস্থায় ফিরে আসুন। প্রতি দিন ৩-৪ বার এই আসনটি করবেন। শরীরের জমে থাকা মেদ ঝরে যাবে।

Yoga poses to shape and tone your body in ten days.

ভুজঙ্গাসন। ছবি: সংগৃহীত।

দণ্ডায়মান ধনুরাসন

সোজা হয়ে দাঁড়িয়ে একটি হাত সোজা করে উপরের দিকে তুলুন। বিপরীত দিকের পা পিছনের দিকে উপরে তুলুন। সে দিকের হাত দিয়ে পায়ের পাতা স্পর্শ করুন। এ বার ধীরে ধীরে ঘড়ির কাঁটার মতো উপরের হাতটি নামিয়ে আনুন ও একই সরল রেখায় পা ভাঁজ করে উপরের দিকে তুলুন। কিছু ক্ষণ এই ভঙ্গিতে থাকার পর ধীরে ধীরে স্বাভাবিক অবস্থায় আসুন। নিয়ম করে এই আসনটি করলে সুফল পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Yoga Yoga Benefits
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE