Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Best Way to Consume Eggs

কুসুম-সহ ডিম খেলে কি রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা বেড়ে যায়?

ডিম সেদ্ধ খেলে উপকার বেশি। কিন্তু যাঁদের হার্টের রোগ আছে, তাঁরা কি সেদ্ধ ডিম থেকে কুসুম বাদ দিয়ে খাবেন?

best way to consume eggs

রান্নার উপর ডিমের পুষ্টিগুণ অনেকটাই নির্ভর করে। ছবি- সংগৃহীত

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ মে ২০২৩ ২২:০১
Share: Save:

ডিম নিয়ে বেশির ভাগ মানুষেরই প্রচলিত ধারণা, যত রোগের মূলে তার কুসুম। কিন্তু সাম্প্রতিক বিভিন্ন গবেষণা এই ধারণা সম্পূর্ণ বদলে দিয়েছে। পুষ্টিবিদরা বলছেন, কুসুমে রয়েছে স্বাস্থ্যকর ফ্যাট এবং ভাল কোলেস্টেরল, যা হার্টের জন্য উপকারী। এ ছাড়াও প্রতি দিন প্রোটিনের ঘাটতি পূরণ করতে কুসুম-সহ একটি করে ডিম খাওয়া যেতেই পারে।

প্রতি দিন ডিম খাবেন কেন?

ডিম প্রোটিনের সেরা উৎস। শরীরের ঘাটতি পূরণ করতে যত প্রকার অ্যামিনো অ্যাসিড প্রয়োজন হয়, তা পাওয়া যায় ডিমে। কুসুমে রয়েছে ‘কোলিন’ নামক একটি যৌগ। যা মস্তিষ্কের সামগ্রিক স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ। ডিমের মধ্যে থাকা ‘লুটেইন’ বয়সজনিত নানা রকম রোগ ঠেকিয়ে রাখতেও সাহায্য করে।

Egg Yolk

চিকিৎসকেরা হার্টের রোগীদেরও ক্ষেত্র বিশেষে প্রতি দিন কুসুম-সহ একটি করে ডিম খেতে পরামর্শ দেন। ছবি- সংগৃহীত

হার্টের সমস্যা থাকলে কুসুম বাদ দিয়ে ডিম খাওয়া উচিত?

‘ডায়েটারি কোলেস্টেরল অ্যান্ড দ্য ল্যাক অফ এভিডেন্স ইন কার্ডিয়োভাসকুলার ডিজ়িজ়’ পত্রিকায় প্রকাশিত সাম্প্রতিক তথ্যে বলা হয়েছে, “রক্তে কোলেস্টেরলের মাত্রার উপর খাবারে থাকা কোলেস্টেরলের কোনও প্রভাব খাটে না।” বর্তমানে চিকিৎসকেরা হার্টের রোগীদেরও ক্ষেত্র বিশেষে প্রতি দিন কুসুম-সহ একটি করে ডিম খেতে পরামর্শ দেন।

ডিম ভাজা খাবেন না সেদ্ধ?

ডিমের কুসুমের চেয়েও গুরুত্বপূর্ণ হল, তা কী ভাবে খাচ্ছেন। কারণ, রান্নার উপর ডিমের পুষ্টিগুণ অনেকটাই নির্ভর করে। সেদ্ধ, পোচ বা ভুর্জি— যা-ই তৈরি করুন না কেন, প্রতিটি খাবারের রান্নার পদ্ধতি আলাদা। পুষ্টিগুণ বজায় রাখতে গেলে সেই পদ্ধতি সম্পর্কে ওয়াকিবহাল থাকা প্রয়োজন। তবে ডিম ভাজার ক্ষেত্রে অতিরিক্ত ক্যালোরি এবং অস্বাস্থ্যকর ফ্যাট এড়িয়ে চলা সম্ভব নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Egg Yolk health benefits Heart Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE