Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Artificial Reproduction

Organ Implant: কানের কিস্‌সা! থ্রিডি পদ্ধতিতে তৈরি প্রথম কান জুড়ল মহিলার শরীরে

মাত্র ১০ মিনিটেই রোগীর কারটিলেজ ব্যবহার করেই জৈব-ত্রিমাত্রিক পদ্ধতিতে বানানো হয় কৃত্রিম কান।

যুগান্তকারী পদক্ষেপ, দাবি বিজ্ঞানীদের

যুগান্তকারী পদক্ষেপ, দাবি বিজ্ঞানীদের ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ জুন ২০২২ ১২:৩৯
Share: Save:

কথায় বলে কান টানলে মাথা আসে। কিন্তু কারও যদি কানই না থাকে? তবে কানমোলা থেকে বাঁচা যায় বটে, কিন্তু শুনতে বড়ই অসুবিধা হয় তাতে। জন্মগত সমস্যায় এমনই অসুবিধায় পড়েছিলেন অ্যালেক্সা নামক মেক্সিকোর এক তরুণী। ছোটবেলা থেকেই কানের বাইরের অংশটি প্রায় ছিলই না তাঁর। অবশেষে থ্রিডি পদ্ধতিতে তৈরি কান পেলেন তিনি।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

আরতুরো বনিল্লা নামক এক চিকিৎসকের নেতৃত্বে করা হয়েছে অস্ত্রোপচারটি। অ্যালেক্সার কর্ণকুহর সংলগ্ন অঞ্চল থেকে প্রথমে আধ গ্রাম কার্টিলেজ সংগ্রহ করেন বিজ্ঞানীরা। এর পর লং আইল্যান্ড সিটির একটি গবেষণাগারে সেই কার্টিলেজ ব্যবহার করেই জৈব-ত্রিমাত্রিক পদ্ধতিতে বানানো হয় কান। বিজ্ঞানীরা জানিয়েছেন, মাত্র ১০ মিনিটেই অবিকল সুস্থ মানুষের মতো কান তৈরি করতে সক্ষম হয়েছেন তাঁরা।

চিকিৎসকদের দাবি, এমন অস্ত্রোপচার চিকিৎসাশাস্ত্রের ক্ষেত্রে একটি যুগান্তকারী পদক্ষেপ। পরিসংখ্যান বলছে, প্রতি ১০০০০ জন শিশুর মধ্যে ১ জনের এই ধরনের কানের সমস্যা থাকতে পারে। তাই এই অস্ত্রোপচার তাঁদের নতুন আশা দেবে। শুধু কানই নয়, ভবিষ্যতে এই প্রযুক্তি নাক, স্তন ও অস্থিসন্ধির মতো অন্যান্য অঙ্গ-প্রত্যঙ্গের পুনর্নির্মাণেও কাজে আসতে পারে বলে আশা বিজ্ঞানীদের।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE