Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Beauty Parlour Stroke

সালোঁয় চুল ধুতে গিয়ে প্রাণঘাতী ‘বিউটি পার্লার স্ট্রোক’-এ আক্রান্ত মহিলা! কী এই রোগ?

হায়দরাবাদ নিবাসী বছর ৫০-এর এক মহিলা চুল কাটার আগে চুল ধুতে গিয়ে হঠাৎ স্ট্রোকে আক্রান্ত হন। কী কারণে এই স্ট্রোক, সতর্কবার্তা চিকিৎসকদের।

১৯৯৩ সালেও ‘বিউটি পার্লার স্ট্রোক সিনড্রোম’-এ মৃত্যু হয়েছিল আরও এক মহিলার।

১৯৯৩ সালেও ‘বিউটি পার্লার স্ট্রোক সিনড্রোম’-এ মৃত্যু হয়েছিল আরও এক মহিলার। ছবি: শাটারস্টক।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ নভেম্বর ২০২২ ১৫:১৬
Share: Save:

সালোঁয় চুল ধুতে গিয়ে স্ট্রোকে আক্রান্ত হলেন হায়দরাবাদ নিবাসী বছর ৫০-এর এক মহিলা। চুল কাটার আগে শ্যাম্পু করতে গিয়ে হঠাৎ স্ট্রোক হয় মহিলার। কারণ হিসাবে চিকিৎসকরা বলেন, মাথা পিছনের দিকে হেলিয়ে চুল ধোয়ার সময়ে যে রক্তবাহিকাগুলি মস্তিষ্কে রক্ত সরবরাহ করে, এমন এক রক্তবাহিকায় আকস্মিক চাপ পড়েই স্ট্রোকে আক্রান্ত হন মহিলা।

এই ঘটনা কিন্তু প্রথম নয়। ১৯৯৩ সালে ‘বিউটি পার্লার স্ট্রোক সিনড্রোম’-এ মৃত্যু হয়েছিল আরও এক মহিলার। যে পুরুষরা সালোঁয় গিয়ে ঘাড়ের মালিশ করান, তাঁদেরও এই ধরনের স্ট্রোকে আক্রান্ত হওয়ার ঝুঁকি থাকে।

চিকিৎসকদের মতে, মালিশ করার সময়ে ঘাড় ও মাথার সংযোগস্থলে যখন জোরে চাপ দেওয়া হয়, কট করে আওয়াজ বার করার জন্য যখন ঘাড় ঘোরানো হয়, সেই সময় সংবেদনশীল রক্তবাহিকাগুলিতে চাপ পড়েই এমন দুর্ঘটনা ঘটতে পারে। তাই যিনি এমনটা করছেন আর যিনি করাচ্ছেন — দু’জনকেই বাড়তি সতর্কতা নিতে হবে।

ঘাড়ে মালিশ করার সময়ে নিতে হবে বাড়তি সতর্কতা।

ঘাড়ে মালিশ করার সময়ে নিতে হবে বাড়তি সতর্কতা। ছবি: শাটারস্টক।

স্ট্রোক হওয়ার পর ওই মহিলার মাথা ঘোরানো, বমি বমি ভাবের মতো সমস্যা হয়। শরীরের ভারসাম্য বজায় রাখতে পারছিলেন না তিনি। শরীরে এমন অস্বস্তি লক্ষ করে মহিলা গ্যাস্ট্রোএন্টেরোলজিস্টের কাছে যান। তবে গ্যাস্ট্রিকের কোনও সমস্যা ধরা না পড়ায় তাঁকে স্নায়ুর চিকিৎসকের কাছে পাঠানো হয়। এমআরআই করার পর ধরা পড়ে মহিলার স্ট্রোক হয়েছে। ২৪ ঘণ্টার মধ্যে ধরা পড়েছে বলে মহিলাকে বাঁচানো সম্ভব হয়েছে, মত চিকিৎসকদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Stroke Brain Stroke Salon
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE