Advertisement
২৭ সেপ্টেম্বর ২০২২
Amnesia

Amnesia: রোজ ঘুম থেকে উঠে লোপ পায় স্মৃতি, বিরল রোগে বাড়ির লোককেও অপহরণকারী ভাবেন মহিলা

স্মৃতিভ্রষ্ট হওয়া যে কত বড় সমস্যা হয়ে দেখা দিতে পারে তার উদাহরণ, ব্রিটেনের ক্লোয়ি বার্নার্ড। প্রতি দিন ঘুম থেকে উঠে স্মৃতিলোপ পায় তাঁর।

বিরল রোগে রোজ হারায় স্মৃতি

বিরল রোগে রোজ হারায় স্মৃতি ছবি: সংগৃহীত

সংবাদ সংস্থা
কলকাতা শেষ আপডেট: ২২ জুলাই ২০২২ ১৬:১৯
Share: Save:

ব্রিটেনের লেস্টারশায়ারের বাসিন্দা ক্লোয়ি বার্নার্ড এমন একটি বিরল সমস্যায় ভুগছেন যে, রোজ সকালে ঘুম থেকে ওঠার পর লোপ পায় তাঁর স্মৃতি। সমস্যা এতই গভীর যে, তিনি চিনতে পারেন না নিজের বাড়ির লোককেও।

আরও পড়ুন:

বর্তমানে ক্লোয়ির বয়স ২৯। কিন্তু গত ২৩ বছরের অধিকাংশ কথাই মনে থাকে না তাঁর। কোনও কোনও দিন সকালে উঠে নিজেকে ছ’বছর বয়সি মেয়ে মনে করেন তিনি। কখনও নিজেকে ভাবেন কিশোরী। এমনকি, মাঝেমাঝে নিজের প্রেমিককেও চিনতে পারেন না তিনি। কেঁদেকেটে নিজের মা-বাবার খোঁজ করেন।

ক্লোয়ি ও জেমস।

ক্লোয়ি ও জেমস। ছবি: সংগৃহীত

কিন্তু কেন এমন হয়? নিশ্চিত ভাবে না বলতে পারলেও চিকিৎসকদের ধারণা, ১৯ বছর বয়সে কোনও ধরনের স্ট্রোকে আক্রান্ত হয়েছিলেন ক্লোয়ি। তার পর থেকেই এক ধরনের বিরল ‘অ্যামনেশিয়া’-তে আক্রান্ত হয়েছেন তিনি। ২০১৮ সালের পর প্রকট হয়ে দেখা দেয় সমস্যাটি। মানসিক চাপ ও উদ্বেগ বেড়ে গেলে সমস্যা আরও বেড়ে যায়। তবে এই সমস্যার মধ্যে তাঁর ভরসা প্রেমিক জেমস। এমনও হয়েছে যে জেমসকে চিনতে পারেননি তিনি। অপহরণকারী ভেবে ধরিয়ে দিতে গিয়েছেন পুলিশের কাছেও। তবু সব সমস্যাই ধৈর্য ধরে সামলেছেন জেমস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.