Advertisement
০৫ মে ২০২৪
Yoga

প্রেমিকার জন্মদিনও মনে থাকে না! কোন আসনগুলি নিয়মিত করলে স্মৃতিশক্তি বাড়বে?

বয়স বাড়লে ভুলে যাওয়ার প্রবণতা বৃদ্ধি পায়। তবে ইদানীং কম বয়সেও এই সমস্যা দেখা যাচ্ছে। সব কিছু মনে রাখতে চাইলে নিয়মিত কয়েকটি যোগাসন করতে পারেন।

Symbolic Image.

ভুলে যাওয়ার প্রবণতা দূর হতে পারে নিয়মিত কয়েকটি যোগাসনে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২৩ ১৬:২৩
Share: Save:

প্রেমিকার সঙ্গে দেখা করতে যাওয়ার কথা সন্ধ্যাবেলায়। সেই মতো অফিসেও চলে এসেছেন তাড়াতাড়ি। কিন্তু বিকেল গড়াতেই বেমালুম ভুলে গেলেন সেই পরিকল্পনা। দেখা করার নির্দিষ্ট সময় পেরিয়ে যাওয়ার পর প্রেমিকার ফোন পেতেই তা মনে পড়ল। চশমা ছাড়া দেখতে পান না। অথচ ঘুমোতে যাওয়ার সময়ে চশমা কোথায় রেখেছেন, সকালে উঠে তা কিছুতেই মনে করতে পারেন না। এমন ঘন ঘন ভুলে যাওয়ার প্রবণতা আছে অনেকেরই। অত্যধিক মানসিক চাপের কারণে স্মৃতি মাঝেমাঝেই এমন বিশ্বাসঘাতকতা করে। বয়স বাড়লে এই সমস্যা আরও জাঁকিয়ে বসে। তবে কম বয়সিদের মধ্যেও স্মৃতিশক্তির এমন দুর্বলতা লক্ষ করা যায়। অনেকেই এই সমস্যা থেকে দূরে থাকতে চিকিৎসকের পরামর্শ নেন। কাড়ি কাড়ি ওষুধ খান। তবে ভুলে যাওয়ার প্রবণতা দূর হতে পারে নিয়মিত কয়েকটি যোগাসনে। কোনগুলি করবেন জানেন?

Symbolic Image.

বৃক্ষাসন ছবি: সংগৃহীত।

সর্বাঙ্গসন

এই আসনটি করতে প্রথমে চিত হয়ে শুয়ে পড়ুন। পা দু’টি জোড়া করে উপরে তুলুন। এ বার দু’হাতের তালু দিয়ে পিঠ এমন ভাবে ঠেলে ধরুন, যেন ঘাড় থেকে পা পর্যন্ত এক সরলরেখায় থাকে। থুতনিটি বুকের সঙ্গে লেগে থাকবে। দৃষ্টি থাকবে পায়ের আঙুলের দিকে। স্বাভাবিক ভাবে শ্বাসপ্রশ্বাস নিয়ে ধীরে ধীরে আগের অবস্থায় ফিরে আসুন। প্রতি দিন ৩-৪ বার এই আসনটি করুন। দেখবেন সব কিছু মনে থাকছে।

বৃক্ষাসন

সোজা হয়ে দাঁড়িয়ে হাত দু’টি নমস্কারের ভঙ্গিতে বুকের কাছে আনুন। তার পর শরীরের ভারসাম্য রেখে নিজের ডান পায়ের হাঁটু ভাঁজ করে পায়ের পাতাটি বাঁ পায়ের উরুর উপর নিয়ে আসুন। ধীরে ধীরে মেরুদণ্ড সোজা রেখে নিজের হাত নমস্কারের ভঙ্গিতে সমান ভাবে মাথার উপর নিয়ে যান। ৩০ সেকেন্ড এই ভঙ্গিতে এক পায়ের উপর দাঁড়িয়ে থাকুন। ধীরে ধীরে এ বার স্বাভাবিক অবস্থায় ফিরে আসুন। নিয়ম করে এই আসনটি করলে ভুলে গিয়ে বিপাকে পড়তে হবে না।

বালাসন

হাঁটু মুড়ে গোড়ালির উপর বসুন। এ বার দুই হাত প্রসারিত করে পেট মুড়ে সামনের দিকে ঝুঁকে যান। বুক যেন ঊরু স্পর্শ করে। মাথা মাটিতে ঠেকিয়ে রাখুন। শ্বাস স্বাভাবিক রাখার চেষ্টা করুন। নিয়মিত এই আসনগুলি করলে সত্যিই উপকার পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Yoga Memory Lifestyle Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE