Advertisement
২৫ এপ্রিল ২০২৪

বাড়িতে কোন সময় প্রতিমা স্থাপন করা উচিত?

ভুল সংশোধন করে কী ভাবে গৃহদেবতা স্থাপন করা উচিত, তা নিয়ে আগের পর্বে আলোচনা করা হয়েছে। এ বার জেনে নেওয়া যাক, কবে গৃহদেবতা স্থাপন করা উচিত।

পার্থপ্রতিম আচার্য
শেষ আপডেট: ২৪ অগস্ট ২০১৭ ০০:২৫
Share: Save:

ভুল সংশোধন করে কী ভাবে গৃহদেবতা স্থাপন করা উচিত, তা নিয়ে আগের পর্বে আলোচনা করা হয়েছে। এ বার জেনে নেওয়া যাক, কবে গৃহদেবতা স্থাপন করা উচিত।

সাধারণত, সমস্ত কাজই দেশ-কাল-পরিস্থিতি বিচার করে কোনও নির্দিষ্ট সময়ে সম্পন্ন করা উচিত। শাস্ত্রেও দেবপ্রতিমা স্থাপনের জন্য শুভ মুহূর্তের বিধান রয়েছে। শুভ মুহূর্তে প্রতিমা স্থাপন করলে ধর্মীয় এবং তান্ত্রিক কার্যে নিশ্চিত সিদ্ধি লাভ হয়। সাধারণ ভাবে সমস্ত দেবপ্রতিমা স্থাপনের জন্য সূর্যের উত্তরায়ণ কাল শুভ। সূর্যের এই কাল মাঘ, ফাল্গুন, চৈত্র, বৈশাখ এবং জ্যৈষ্ঠ মাসে হয়। দেবমূর্তি প্রতিষ্ঠার জন্য অশ্বিনী, রোহিণী, মৃগশিরা, পুনর্বসু, পুষ্য, উত্তরভাদ্রপদ, উত্তরফাল্গুনী, উত্তরাষাঢ়া, হস্তা, চিত্রা, স্বাতী, শ্রবণা, ধনিষ্ঠা, শতভিষা নক্ষত্র শুভ। তবে, শাস্ত্রমতে অমাবস্যা বা অন্য কোনও রিক্ত তিথিতে প্রতিমা স্থাপন নিষিদ্ধ। বারের মধ্যে শনি-মঙ্গলবার ব্যতিত অন্য যে কোনও দিন দেবমূর্তি প্রতিষ্ঠা করা যায়। সুতরাং মাস, তিথি, নক্ষত্র এবং ওই উল্লেখিত বারগুলিতেই গৃহ-প্রতিমা স্থাপন করা উচিত।

আরও পড়ুন:

গৃহদেবতা স্থাপন করে ফেললই হল না, নিয়মটা আগে জানতে হবে

গৃহে দেবপ্রতিমা স্থাপন করার আগে কি করা উচিত?

বিভিন্ন প্রতিষ্ঠাশাস্ত্র এবং আগমনগ্রন্থে দেবপ্রতিমা স্থাপনের পূর্বে ভূতশুদ্ধি, বাস্তুপূজার মণ্ডপ নির্মাণ, পঞ্চ সুসংস্কার বেদী নির্মাণ, প্রতিষ্ঠার জন্য নান্দীশ্রাদ্ধ, প্রতিমার জলাধিবাসন, বস্ত্রাধিবাসন, অন্নাধিবাসন, রত্নাধিবাসন, রত্নোদক, ফলোদক, ইক্ষুরসোদক এবং পঞ্চামৃত প্রভৃতি ঘট দিয়ে অভিষেক করার কথা বলা আছে। এর পর দেবপ্রতিমাকে মধু, অর্ক প্রভৃতি দিয়ে পুজো করে শয্যাধিবাস, সর্বাঙ্গন্যাসপূর্বক দেবপ্রতিমা প্রতিষ্ঠা করার নির্দেশ দেওয়া আছে। সুতরাং গৃহে দেবমূর্তি প্রতিষ্ঠার আগে উপযুক্ত কোনও ব্রাহ্মণ বা পণ্ডিতকে দিয়ে এই সব কাজ সম্পাদন করা উচিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

idols Placement প্রতিমা
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE