Advertisement
২৫ এপ্রিল ২০২৪

বিবাহিত জীবনে নক্ষত্রের অশুভ প্রভাব ও বিভিন্ন যোগ

বৃশ্চিক রাশিতে জ্যেষ্ঠা নক্ষত্রে জন্ম বিবাহিত জীবনে নানা রকমের বিপদ ডেকে আনে। অশান্তিময় বিবাহিত জীবন নির্দেশ করে। নানা রকমের গণ্ডগোল হয়ে শেষমেশ বিচ্ছেদের দিকে এগিয়ে যেতে পারে।

পার্থপ্রতিম আচার্য
শেষ আপডেট: ১৮ অগস্ট ২০১৯ ০০:০৫
Share: Save:

প্রতিটি রাশিতে তিনটি নক্ষত্র থাকে। আবার প্রতিটি নক্ষত্র কোনও না কোনও গ্রহের অধীন। যেমন অশ্বিনী, মঘা ও মূলা, এই তিনটি নক্ষত্রের অধিপতি কেতু। এই নক্ষত্রগুলির প্রথম অংশে কোনও শিশুর জন্ম হলে খারাপ বলে ধরা হয়।

জ্যোতিষে শিশুর জন্মের পর তার গণ্ড দোষ বিচার করার রেওয়াজ আছে। আশ্লেষা ও মঘার খারাপ অংশে জন্মালে রাত্রি গণ্ড বলে। কোনও শিশু জেষ্ঠা ও মূলার খারাপ অংশে জন্মালে দিবা গণ্ড বলে। রেবতী ও অশ্বিনীর খারাপ অংশে জন্মালে সন্ধ্যা গণ্ড বলে। কোনও শিশু সকাল বা সন্ধ্যায়, সন্ধ্যা গণ্ডের মধ্যে জন্মালে তা বেশ খারাপ বলে মনে করা হয়। সন্ধ্যা গণ্ডে কোনও শিশুর জন্ম হলে সেই শিশুর পক্ষে খুব খারাপ। আবার রাত্রি গণ্ডে কোনও শিশুর জন্ম হলে তার মার পক্ষে ভয়ঙ্কর খারাপ। ঠিক একই ভাবে দিবা গণ্ডে কোনও শিশুর জন্ম তার পিতার পক্ষে বিপজ্জনক।

যে সব জাতকের জ্যেষ্ঠা নক্ষত্রে জন্ম, তাদের বিবাহিত জীবন কতটা ক্ষতিকর সে বিষয় আলোচনা করব। কোনও জাতকের বৃশ্চিক রাশিতে জন্ম হলে দেখতে হবে, তার জন্ম, জেষ্ঠা নক্ষত্রের অধিনে হয়েছে কিনা। বৃশ্চিক রাশিতে জ্যেষ্ঠা নক্ষত্রে জন্ম বিবাহিত জীবনে নানা রকমের বিপদ ডেকে আনে। অশান্তিময় বিবাহিত জীবন নির্দেশ করে। নানা রকমের গণ্ডগোল হয়ে শেষমেশ বিচ্ছেদের দিকে এগিয়ে যেতে পারে। কোনও জাতিকার জ্যেষ্ঠা নক্ষত্রে জন্ম হলে তার উচিত হবে না কোনও বাড়ির জ্যেষ্ঠ পুত্র বিবাহ করা।

আরও পড়ুন:জন্মছকে শনির এই অবস্থানে আপনাকে পূর্বজন্মের ক্ষতিপূরণ দিতে হবে

অনেক ক্ষেত্রে জ্যেষ্ঠার জাতিকা নপুংসক স্বামী লাভ করে। অথবা স্বামী বিবাহ বহির্ভূত সম্পর্কে জড়িয়ে পড়ে। যদি এ সব কিছু না হয়, তবু দাম্পত্য জীবন নানা কারণ ঘিরে বিষময় হয়ে থাকে। উপরের ঘটনার পরিপ্রেক্ষিতে জেষ্ঠার জাতকের বিবাহ করার আগে ভাল করে ভেবে বিয়ের পিঁড়িতে বসা উচিত।

যোগ:

যোগ সাতাশটি। সংখ্যা এবং ক্রমানুসারে তাদের বিভিন্ন নাম। এদের মধ্যে বিষকুম্ভ, পরিঘ, ব‍্যতিপাত, বজ্র, ব‍্যাঘাত, বৈধৃতি, শূল,গণ্ড, অতিগণ্ড, শুভ কাজে বর্জনীয়।

বিবাহে বর্জনীয়- ব‍্যতিপাত, ধ্রুব, গণ্ড, বজ্র, শূল, বিষকুম্ভ, অতিগণ্ড, ব‍্যাঘাত, পরিঘ।

তিথি ও বারের সংযোগ:

রবিবারে দ্বাদশী, সোমবারে একাদশী, বুধবারে দশমী, বৃহস্পতিবারে নবমী, শুক্রবারে অষ্টমী- কোনও শুভ কাজে ভাল নয়।

তিথি ও নক্ষত্র যোগ:

দশমীতে রোহিণী, ত্রয়োদশীতে উত্তর ফাল্গুনী, প্রতিপদে পূর্বাষাঢ়া, দ্বাদশীতে অশ্লেষা, পঞ্চমীতে কৃত্তিকা, অষ্টমীতে পূর্ব ভাদ্রপদ অশুভ।

তিথি, বার ও নক্ষত্র যোগ:

রবি, শনি ও মঙ্গলবার যখন দ্বিতীয়া, সপ্তমী, দ্বাদশী তিথি এবং নক্ষত্র থাকবে বিশাখা, উত্তর ফাল্গুনী, পূর্ব ভাদ্রপদ, পুনর্বসু,কৃত্তিকা বা উত্তরাষাঢ়া- তখন একে ত্রিপুষ্কর যোগ বলে, এটি অত‍্যন্ত অশুভ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Birth Chart
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE