Advertisement
২৬ এপ্রিল ২০২৪

অশুভ গ্রহের কুফল নষ্ট করতে পারে বৃহস্পতির শুভ প্রভাব

জ্যোতিষ শাস্ত্রে বৃহস্পতি জ্ঞান, সম্পদ, সুখ, সন্তান, ধর্মজ্ঞান, পরিতৃপ্ততা, ইতাদির কারক। মহিলাদের স্বামী এবং সুখী বিবাহিত জীবনের কারক।

সুপ্রিয় মিত্র
শেষ আপডেট: ২৮ মে ২০২০ ০০:০৬
Share: Save:

সৌরমণ্ডলের সর্ববৃহৎ গ্রহ বৃহস্পতি। দূরত্বের হিসেবে সূর্য থেকে পঞ্চম গ্রহ।

মহর্ষি অঙ্গীরা এবং তাঁর স্ত্রী শ্রদ্ধা এমন এক সন্তান চেয়েছিলেন, যিনি হবেন জ্ঞানের ভাণ্ডার এবং জ্ঞান সন্ধানকারী। তপস্যা এবং নিষ্ঠা সহকারে পুজোর ফলে বৃহস্পতি নামে পুত্র লাভ করেন তাঁরা। বৃহস্পতি পণ্ডিত, প্রফুল্ল, জ্ঞানী, বিচারক। দেবরাজ ইন্দ্র সহ স্বর্গের দেবগণ বৃহস্পতির আজ্ঞা মান্য করেন। পরামর্শদাতার স্থান দেন। বৃহস্পতি সংহিতার (ধর্মীয় ক্রিয়ার গ্রন্থ) প্রবক্তা দেবগুরু বৃহস্পতি। ঋষি ভরদ্বাজ, দেবগুরু বৃহস্পতির পুত্র। বৃহস্পতি পুত্র কছ, অসুরগুরু শুক্রাচার্যের কাছে সঞ্জীবনী বিদ্যা গ্রহণ করেন। বৃহস্পতি সঞ্জীবনী বিদ্যার প্রভাব রদ করার চেষ্টা করেন, ফল অসুরগুরুর সঙ্গে চির শত্রুতা।

জ্যোতিষ শাস্ত্রে বৃহস্পতিকে দেবগুরুর স্থান দেওয়া হয়। শিক্ষক যেমন প্রকৃত শিক্ষা দিয়ে ছাত্রকে সৎ পথে পরিচালনা করেন, দেবগুরু বৃহস্পতিও জীবনের প্রতি ক্ষেত্রে শিক্ষাদান করেন। ন্যায়ের পথে প্রকৃত উন্নতি, পরিশ্রমী, নিষ্ঠাবান, পরোপকারী, সহনশীল এবং উদারতা দান করে বৃহস্পতি শিক্ষিত করে তোলেন। সাধারণ শিক্ষা থেকে আধ্যাত্মিক পথের আলোও দেখাতে সমর্থ বৃহস্পতি। জ্যোতিষ শাস্ত্রে বৃহস্পতি জ্ঞান, সম্পদ, সুখ, সন্তান, ধর্মজ্ঞান, পরিতৃপ্ততা, ইতাদির কারক। মহিলাদের স্বামী এবং সুখী বিবাহিত জীবনের কারক।

আরও পড়ুন: পড়াশোনা, ব্যবসা বা চাকরি, বুধ শুভ না হলে সাফল্য অসম্ভব

শুভ বৃহস্পতি অশুভ গ্রহের কুফল নষ্ট করে।

শুভ বৃহস্পতি যেমন শুভ ফলদাতা, বৃহস্পতির অশুভ প্রভাব জীবন দুর্বিষহ করে তুলতে পারে। করতে পারে সম্পদহীন, উপার্জনহীন, অসম্মানিত, অসুখী, আদর্শহীন, বিবেকহীন, লোভী এবং নীচ। হতে পারে পাকস্থলি, অন্ত্র, যকৃত, উদরস্ফিতি এবং বৃক্কের রোগের কারণ।

বৃহস্পতির অধিদেবতা দেবরাজ ইন্দ্র, প্রত্যাধিদেবতা ব্রাহ্মণ। প্রিয় রং হলুদ। হলুদ রঙের মিষ্টি বা ফল দান করলে বা ব্রাহ্মণকে ভোজন করালে শুভ ফল মেলে।

রোজ বৃহস্পতি গ্রহের উপাসনা পার্থিব দুর্দশা হনন করে, আকাঙ্খা পুরণ করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jupiter Birth Chart
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE