Advertisement
২৬ এপ্রিল ২০২৪

খুচরো দোকানদারদের আয় বাড়ানোর টিপস

ফেং শ্যুই মূলত এনার্জি ব্যালান্সিং পদ্ধতি। যাঁরা খুচরো বিক্রেতা, দোকান খুলে মাল নিয়ে বসে আছেন, কিন্তু আশানুরূপ আয় করতে পারছেন না, তাঁদের জন্য রইল অতি সাধারণ কিছু টিপস। এগুলি যদি অনুসরণ করেন, দেখবেন খুব তাড়াতাড়ি আপনার আয় বেড়ে চলেছে

অসীম সরকার
শেষ আপডেট: ২২ জুন ২০১৯ ০০:০০
Share: Save:

ফেং শ্যুই মূলত এনার্জি ব্যালান্সিং পদ্ধতি। যাঁরা খুচরো বিক্রেতা, দোকান খুলে মাল নিয়ে বসে আছেন, কিন্তু আশানুরূপ আয় করতে পারছেন না, তাঁদের জন্য রইল অতি সাধারণ কিছু টিপস। এগুলি যদি অনুসরণ করেন, দেখবেন খুব তাড়াতাড়ি আপনার আয় বেড়ে চলেছে:

১) আপনার বিক্রিত সামগ্রীর ঘন ঘন স্থান পরিবর্তন করুন। এতে আপনার বিক্রি বাড়বে। ফেং শ্যুই মানে এনার্জির গতিময়তাকে বাড়ানো। সেই গতি বাড়ানোর কাজ নানা জনে নানা ভাবে করে থাকেন। বিক্রিত সামগ্রীকে একটা নির্দিষ্ট বিন্যাসে থেকে থেকে পরিবর্তন করলে ক্রেতার চোখে তা আকর্ষিত হতে পারে। এর ফলে পজিটিভ এনার্জি দোকানে ভরে থাকবে।

(২) ফেং শ্যুই মতে দোকানের শুভ কোণগুলিকে বিশেষ ভাবে কাজে লাগাতে হবে। প্রত্যেক দোকানের দরজা বা প্রবেশপথ থেকে ঘরের মধ্যকার কোণাগুলি হল ‘লাকি কর্নার’। যে জিনিসগুলি বিক্রির জন্য প্রাধান্য দিতে হবে সেই জিনিসগুলি ক্রেতার দৃষ্টি আকর্ষণের জন্য ঘরের ওই কোণগুলিতে রাখতে হবে। এতে সেই জিনিসটি খুব তাড়াতাড়ি বিক্রি হয়ে যাবে।

(৩) অনেক সময় দোকান এমন জায়গায় থাকে, যেখানে ক্রেতা দোকানের ঢোকার সময় বাথরুম দেখতে পান। বাথরুম থেকে নেগেটিভ এনার্জি বেরিয়ে আসে, তাই যে ভাবেই হোক ব্যবসা ভাল ভাবে করতে হলে আর আয় বাড়াতে হলে বাথরুমকে আড়াল করতেই হবে।

আরও পড়ুন: বাস্তু যা বলে, ফেং শ্যুই বলে তার উল্টো (শেষ অংশ)

(৪) দোকানদারি করার সময় পজিটিভ ভাব নিয়ে বসে দোকাদারি করতে হবে। ক্রেতাকে আকর্ষণ করতে হবে সেই পজিটিভ ব্যবহারের দ্বারা।

(৫) ক্রেতার সঙ্গে বন্ধুর মতো ব্যবহার করতে হবে। বন্ধুর মতো ব্যবহার ক্রেতার মনে এক ধরনের ভাল ধারণা তৈরি করে। তারা সেটা অনেককাল মনে করে। এর ফলে ক্রেতার মনে এক ধরনের সুখ আসে, যা তাকে বার বার আকর্ষিত করে সেই নির্দিষ্ট দোকানে আসতে।

(৬) কৃতজ্ঞতা বোধ ব্যবসার অন্যতম শর্ত। গ্রাহক যখন কোনও জিনিস আপনার দোকান থেকে কিনছেন, তখন আপনার শরীরী ভাষা, ব্যবহারে বিক্রেতাকে আকর্ষিত করতে হবে। এর দ্বারা ক্রেতার মনে এক ধরনের সন্তুষ্টির সৃষ্টি হয়। আখেরে এর দ্বারা আপনি লাভবান হতে পারেন।

(৭) যে সব দোকানে কর্মচারী রাখতেই হয়, সেখানে সঠিক লোক নিয়োগ না হলে সমস্যা হতে বাধ্য। ফেং শ্যুই মতে কর্মচারী নিয়োগ একটা কঠিন কাজ। এই ব্যাপারে বিশেষজ্ঞের সাহায্য নেওয়া জরুরি।

(৮) দোকান যখন চালাবেন তখন নিজেকে শারীরিক ভাবে তাজা রাখতে হবে। পোশাক যেন ব্যক্তিত্বের সঙ্গে মানানসই হয়।

(৯) প্রত্যেক দোকানে ক্যাশ রেজিস্টার থাকে, যেটা ক্যাশ বাক্সের কাছাকাছি রাখা হয়। ফেং শ্যুই বলছে, ক্যাশ রেজিস্টার দোকানের দরজার কাছাকাছি রাখতে পারলে সব থেকে ভাল। এতে পজিটিভ এনার্জি প্রবেশের পথে কোনও বাধা পায় না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Increase Income Income Rashi Shopkeepers
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE