Advertisement
০৯ মে ২০২৪
Astrological Tips

২০২৩ সালে শনি, বৃহস্পতি, রাহু, কেতু রাশি পরিবর্তন করবে! এর ফল কী হতে পারে?

গ্রহের রাশি পরিবর্তনের ফলে বারোটি রাশির জাতক-জাতিকার উপর শুভ বা অশুভ প্রভাব পড়ে। ঠিক তেমনই শুভ-অশুভ প্রভাব পড়ে রাজ্য ও রাষ্ট্রের উপর।

জ্যোতিষশাস্ত্র মতে, গ্রহের রাশি পরিবর্তন এবং এক-এক রাশিতে অবস্থান অনুযায়ী, দু’টি ভাগে ভাগ করা হয়।

জ্যোতিষশাস্ত্র মতে, গ্রহের রাশি পরিবর্তন এবং এক-এক রাশিতে অবস্থান অনুযায়ী, দু’টি ভাগে ভাগ করা হয়। প্রতীকী ছবি।

সুপ্রিয় মিত্র
কলকাতা শেষ আপডেট: ২৬ ডিসেম্বর ২০২২ ১৯:৩৬
Share: Save:

জ্যোতিষশাস্ত্র মতে, গ্রহের রাশি পরিবর্তন একটি গুরুত্বপূর্ণ ঘটনা। গুরুত্বপূর্ণ বলার কারণ গ্রহের রাশি পরিবর্তনের ফলে বারোটি রাশির জাতক-জাতিকার উপর যেমন শুভ বা অশুভ প্রভাব ফেলে, শুভ বা অশুভ বিভিন্ন ঘটনা ঘটে ঠিক তেমনই শুভ-অশুভ প্রভাব দান করে রাজ্য এবং রাষ্ট্রের উপর, রাজ্য এবং রাষ্ট্রবাসীর উপর। রাজ্য এবং রাষ্ট্রের সামাজিক, রাজনৈতিক, অর্থনৈতিক এবং প্রকৃতির উপরও প্রভাব পড়ে। জাগতিক বা পার্থিব জ্যোতিষ মতে সামাজিক, রাজনৈতিক, অর্থনৈতিক, প্রাকৃতিক বিভিন্ন গুরুত্বপূর্ণ ঘটনা ঘটে গ্রহের অবস্থানের কারণে।

জ্যোতিষশাস্ত্র মতে, গ্রহের রাশি পরিবর্তন এবং এক-এক রাশিতে অবস্থান অনুযায়ী, দু’টি ভাগে ভাগ করা হয়। এক হল, দ্রুত গতির গ্রহ। অল্প সময় অন্তর রাশি পরিবর্তন করে অর্থাৎ অল্প কাল একক রাশিতে অবস্থান। দ্বিতীয় হল ধীর গতি গ্রহ। দীর্ঘ সময় অন্তর রাশি পরিবর্তন করে। অর্থাৎ, দীর্ঘ সময় ধরে এক রাশিতে অবস্থান করে। দীর্ঘ সময় এক রাশিতে অবস্থানের কারণে এই গ্রহগণের প্রভাবও দীর্ঘ। দীর্ঘ সময় এক রাশিতে অবস্থানের প্রথমেই আসে শনি গ্রহের নাম। শনি গ্রহ এক রাশিতে কম-বেশি ২ বছর ৬ মাস অবস্থান করে। দীর্ঘ সময় এক রাশিতে অবস্থানের কারণে শনি গ্রহের প্রভাব দানের ক্ষমতা সর্বাধিক।

রাহু এবং কেতু— রাহু এবং কেতু গাণিতিক বিন্দু হলেও অবস্থান অনুযায়ী গ্রহের ন্যায় ফল দান করে। রাহু, কেতু এক রাশিতে কম-বেশি ১ বছর ৬ মাস অবস্থান করে। শনি এবং রাহু কেতুর পরে দেব গুরু বৃহস্পতির স্থান। জ্যোতিষশাস্ত্র মতে শুভ গ্রহ বৃহস্পতি রাশি পরিবর্তন করে। ১ বছর অন্তর অর্থাৎ, প্রত্যেক রাশিতে বৃহস্পতি অবস্থান করে কম-বেশি ১ বছর।

২০২৩ সালে ধীর গতি সম্পন্ন চার গ্রহের রাশি পরিবর্তন জ্যোতিষশাস্ত্র মতে খুবই গুরুত্বপূর্ণ ঘটনা।

শনি— বর্তমানে অবস্থান নিজক্ষেত্রে মকর রাশিতে, আগামী ১৭ জানুয়ারি ২০২৩, ভারতীয় সময় সন্ধ্যা ৬টা ০৪ মিনিটে রাশি পরিবর্তন করে নিজের দ্বিতীয় ক্ষেত্র কুম্ভ রাশিতে গমন করবে। আগামী ২৯ মার্চ ২০২৫ ভারতীয় সময় রাত ৯টা ৪৪ মিনিট পর্যন্ত কুম্ভ রাশিতে অবস্থান করবে।

রাহু— আগামী ৩১ অক্টোবর রাত ১টায় মেষ রাশি ছেড়ে মীন রাশিতে। এবং কেতু কন্যা রাশিতে গমন করে, আগামী ১৮ মে ২০২৫ ভারতীয় সময় সন্ধ্যা ৭টা ৩৫ মিনিট পর্যন্ত রাহু মীন এবং কেতু কন্যা রাশিতে অবস্থান করবে।

বৃহস্পতি— আগামী ২২ এপ্রিল ২০২৩, ভারতীয় সময় ভোর ৫টা ১৫ মিনিটে মীন রাশি ত্যাগ করে মেষ রাশিতে গমন করে আগামী ১ মে ২০২৪ দুপুর ১২টা ৫৯ মিনিট পর্যন্ত মেষ রাশিতে অবস্থান করবে।

জন্মকালীন গ্রহের অবস্থান, গোচর এবং দশা অনুজায়ী শুভ বা অশুভ ফল দান করবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Astrological Tips New Year
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE