Advertisement
০৩ মে ২০২৪
Mantra

জীবনে কখনও অন্নের অভাব হবে না খাওয়ার আগে এই মন্ত্র বললে

মনে রাখতে হবে যখন আমরা দুপুরের খাবার খাই অর্থাৎ সারাদিনের মধ্যে যে প্রধান খাবার খাই, সেই সময় খাওয়া শুরু করার আগে এই একটি কথা বললে জীবনে কখনও অন্নের অভাব হবে না।

অন্নকে সর্বদা অতি গুরুত্বের সঙ্গে রাখতে হয়।

অন্নকে সর্বদা অতি গুরুত্বের সঙ্গে রাখতে হয়।

 শ্রীমতী অপালা
শেষ আপডেট: ০১ মে ২০২১ ০৮:১৩
Share: Save:

আমরা সকলেই জানি যে আমরা যা কিছুই করি না কেন সবই ভগবানের ইচ্ছা। মনে করা হয় তাঁর ইচ্ছা ছাড়া গাছ থেকে একটা পাতা পর্যন্ত পড়ে না। আমাদের জীবন সরল পথে চলতে পারে শুধুমাত্র তিনি চলাচ্ছেন তাই। প্রতি দিনের জীবনে আমাদের প্রয়োজন অন্ন, বস্ত্র, বাসস্থান। এই তিনটি জিনিস দৈনন্দিন জীবনে অত্যন্ত প্রয়োজনীয় যা ঈশ্বরের কৃপায় আমরা পেয়ে থাকি। আমরা এই তিনটি জিনিস পাওয়ার জন্য অক্লান্ত পরিশ্রম করি।

মনে রাখতে হবে যখন আমরা দুপুরের খাবার খাই অর্থাৎ সারাদিনের মধ্যে যে প্রধান খাবার খাই, সেই সময় খাওয়া শুরু করার আগে এই একটি কথা বললে জীবনে কখনও অন্নের অভাব হবে না। কারণ মনে করা হয় লক্ষ্মীদেবীর কৃপা থাকলে তবেই আমরা দু’বেলা দু’মুঠো খেতে পাই। খেতে বসার আগে এই কথাটি এক বার বললে মা লক্ষ্মী অত্যন্ত সন্তুষ্ট হন এবং তাঁর কৃপা দৃষ্টি সর্বদা আমাদের ওপর বর্ষাতে থাকে। তাই কোনও মতেই অন্নের অপমান করতে নেই। এতে মা লক্ষ্মীর কৃপা থেকে বঞ্চিত হতে হয়। অন্নকে সর্বদা অতি গুরুত্বের সঙ্গে রাখতে হয়। এ ছাড়া অন্ন যে’টুকু প্রয়োজন সে’টুকুই নিতে হয়। খাবার নষ্ট করা একেবারেই উপযুক্ত কাজ নয়।

অন্ন গ্রহণ করার আগের মন্ত্র

ওঁ অন্নপতেঃন্নস্য নো দেহ্যনমীবস্য শুষ্মীনঃ।

প্র প্র দাতারং তারিষ ঊর্জং নো

ধেহি দ্বিপদে চতুষ্পদে।।

এই মন্ত্র উচ্চারণে অসুবিধে হলে খেতে বসার আগে অবশ্যই শ্রী শ্রী ভগবানের নাম নিয়ে তার পর খাবার খাওয়া শুরু করতে হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mantra
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE