Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Durga Puja 2021

Durga Puja 2021: দুর্গার কিসে গমন, কিসে আগমন তা কী ভাবে স্থির হয়

সিংহবাহিনী দেবী দুর্গা সাধারণত গজ, ঘোটক, নৌকা এবং দোলা এই চার প্রকার বাহনেই আগমন এবং গমন করেন।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সুপ্রিয় মিত্র
শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২১ ০৮:৩৯
Share: Save:

সিংহবাহিনী দেবী দুর্গা সাধারণত গজ, ঘোটক, নৌকা এবং দোলা এই চার প্রকার বাহনেই আগমন এবং গমন করেন। দেবীর আগমন এবং গমন নির্ভরশীল প্রকৃতির উপর বা অন্য ভাবে বলা যায় আগমন বা গমনের উপর প্রকৃতির পরিবর্তন নির্ভর করে।

দোলা– দোলা অর্থাৎ পালকিতে আগমন বা গমনের ফল- দোলায়াং মকরং ভবেৎ - অর্থাৎ মহামারি বা মরকতুল্য বিষয়ে ভোগার আশঙ্কা।

ঘোটক অর্থাৎ ঘোড়া। ঘোড়ায় আগমন বা গমনের ফল- ছত্রভংস্তুরঙ্গমে অর্থাৎ ছত্রভঙ্গ, ধ্বংস বা ছন্নছাড়া বা ধ্বংসাত্মক লীলার আশঙ্কা।

নৌকা – নৌকায় আসার অর্থ বন্যা বা জলমগ্ন সম্পর্কিত বিষয়। তবে নৌকায় আগমন বা গমনের ফলস্বরূপ এ-ও বোঝানো হয় শষ্যপূর্ণ বসুন্ধরা। কারণ বন্যা বা জলমগ্ন হলে পলিপূর্ণ ভূমিতে ফসলের ফলন বৃদ্ধির সম্ভাবনা থাকে।

গজ অর্থাৎ হস্তী বা হাতি। হস্তী বা হাতি দ্বারা সমৃদ্ধি বা শুভ নির্দেশ করে। ফল- গজে চ জলদা দেবী শস্যপূর্ণা বসুন্ধরা।

দেবী দুর্গার আগমন বা গমন নির্ভর করে সপ্তমী এবং দশমী তিথি কোন বার তার উপর। যেমন সপ্তমী বা দশমী তিথি রবিবার বা সোমবার হলে গজে আগমন বা গমন নির্দেশ করে। সপ্তমী বা দশমী তিথি মঙ্গলবার বা শনিবার হলে ঘোটকে বা ঘোড়ায় আগমন বা গমন নির্দেশ করে। সপ্তমী তিথি বা দশমী তিথি বুধবার হলে নৌকায় আগমন বা গমন নির্দেশ করে। সপ্তমী তিথি বা দশমী তিথি বৃহস্পতিবার বা শুক্রবার হলে দোলায় আগমন বা গমন নির্দেশ করে। একই বাহনে আগমন এবং গমন অশুভ ইঙ্গিত।

২০২১ সালে দেবী দুর্গার ঘোটকে আগমন। ফল ছত্রভঙ্গ এবং দেবীর দোলায় গমন ফল মরক। বর্তমান বছর আগমন এবং গমন উভয়ই খুব শুভ বার্তা দান করে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Durga Puja 2021
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE