Advertisement
২৭ নভেম্বর ২০২২
Durga Puja Saptami 2022

ঘন ঘন দুর্ঘটনা ঘটছে? সপ্তমীতে কী করলে জীবন মঙ্গলময় হয়ে উঠবে, জানাচ্ছে জ্যোতিষ

শাশুড়ির শরীর খারাপ, খেলতে গিয়ে ছেলের দুর্ঘটনা! জীবনে ঘন ঘন অঘটন যেন লেগেই আছে। সপ্তমীতে কী করলে জীবনে সুখশান্তি ফিরে আসবে?

মা দুর্গার কৃপায় যেন সারা বছর ভরে থাকা যায়, এই কামনাই সকলে করে।

মা দুর্গার কৃপায় যেন সারা বছর ভরে থাকা যায়, এই কামনাই সকলে করে। ছবি: সংগৃহীত

শ্রীমতী অপালা
কলকাতা শেষ আপডেট: ০২ অক্টোবর ২০২২ ১১:৩২
Share: Save:

২ অক্টোবর ২০২২, রবিবার মহাসপ্তমী। দুর্গা পুজো মানেই চারিদিক কাশ ফুলে ভরে ওঠা এবং বাঙালির মনও আনন্দে ভরে ওঠা। মা দুর্গার কৃপায় যেন সারা বছর ভরে থাকা যায়, এই কামনাই সকলে করে। এ ছাড়া দুর্গা পুজোর প্রত্যেকটা দিন এত শুভ যে, জ্যোতিষ শাস্ত্র মতে যদি পুজোর এই দিনগুলোতে কিছু টোটকা মানা হয়, তা হলে সারা বছর ভাল কাটে এতে কোনও সন্দেহ নেই। সপ্তমীর দিন বিশেষ কিছু টোটকার মাধ্যমে জীবনের সকল দুঃখ কষ্ট এবং যে কোনও সমস্যার হাত থেকে মুক্তি পাওয়া যায়।

Advertisement

টোটকা—

১) সপ্তমীর দিন অবশ্যই ভোরবেলা স্নান করতে হবে এবং নিয়ম মতো মা দুর্গার পুজো করতে হবে। প্রসঙ্গত, এই দিন দেবীর নবপত্রিকা পুজো করা হয়। এ ছাড়া এই দিন মহাবীরের পুজো করাও অত্যন্ত শুভ বলে মানা হয়।

২) সপ্তমীর দিন সকালে সাতটা লাড্ডুর মধ্যে সাতটা লবঙ্গ গেঁথে দিতে হবে, অবশ্যই খেয়াল রাখতে হবে লবঙ্গগুলোর মুখ যেন লাড্ডুর বাইরের দিকে থাকে, তার পর সেই লাড্ডু বাড়ির ঠাকুরের স্থানে মা দুর্গার উদ্দেশে অর্পণ করতে হবে। লবঙ্গ গাঁথা লাড্ডু তামার পাত্রে দিতে হবে। পুজোর সময় অবশ্যই শঙ্খ বাজাতে হবে এবং ঘিয়ের প্রদীপ, ধূপ ধুনো দিতে হবে।

Advertisement

৩) সপ্তমীর দিনে ১০৮টা আতপ চাল, ১০৮টা যব, ১০৮টা দুর্বা এবং একটা আলতা একটা নতুন শাড়িতে মুড়িয়ে মায়ের চরণে অর্পন করুন। এই ক্রিয়াটি সকলেই করতে পারেন। তবে যদি বিবাহ জীবনে সমস্যা থাকে তা হলে স্বামী-স্ত্রী একত্রে মিলে এই পুজো করতে পারলে খুব ভাল ফল পাওয়া যাবে। একত্রে সম্ভব না হলে যে কোনও একজনও করা যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.