Advertisement
২০ এপ্রিল ২০২৪
staircase

বাস্তুসম্মত ভাবে নির্মিত সিঁড়ি গৃহের সার্বিক উন্নতি দান করতে পারে

সিঁড়ির নির্মাণ যদি বাস্তুসম্মত ভাবে না হয় বা ভুল নির্মাণ হয় তাহলে গৃহের বাস্তু দোষ হয়। ফল গৃহ কর্তাকে বা গৃহের সদস্যদের বিভিন্ন ক্ষেত্রে বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হয়।

বাস্তুসম্মত ভাবে গৃহের উত্তর এবং পূর্ব সর্বদা নিচু বা হালকা হওয়া উচিত।

বাস্তুসম্মত ভাবে গৃহের উত্তর এবং পূর্ব সর্বদা নিচু বা হালকা হওয়া উচিত।

সুপ্রিয় মিত্র
শেষ আপডেট: ০৮ মে ২০২১ ০৭:৪৬
Share: Save:

বর্তমান সময়ে অধিকাংশ বাড়িই একাধিক তল বিশিষ্ট। এক তলের সহিত অন্য তলের যোগাযোগের মাধ্যম সিঁড়ি। এক কথায় বলা যায় উপরে উঠতে গেলে সিঁড়ি ব্যবহার করতে হয়। কিন্তু সিঁড়ি কখনও কখনও পতনেরও কারণ হতে পারে। পতন অর্থাৎ ক্ষতির কথা বলা হয়েছে। তা অর্থনৈতিক হতে পারে বা শারীরিক এমনকি, মর্যাদাহানিও হতে পারে।

সিঁড়ির নির্মাণ যদি বাস্তুসম্মত ভাবে না হয় বা ভুল নির্মাণ হয় তাহলে গৃহের বাস্তু দোষ হয়। ফল গৃহ কর্তাকে বা গৃহের সদস্যদের বিভিন্ন ক্ষেত্রে বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হয়।

সিঁড়ির কোন দিকে (গৃহের কোন দিকে) অবস্থান হওয়া উচিত, কতগুলি ধাপ থাকা উচিত ইত্যাদি জানা প্রয়োজন। অর্থাৎ সিঁড়ি বাস্তুশাস্ত্রসম্মত ভাবে নির্মাণ গৃহের, গৃহ সদস্যদের এবং গৃহকর্তার উন্নতি দান করতে পারে।

কোন দিকে সিঁড়ি নির্মাণ করা উচিত?

বাস্তুসম্মত ভাবে গৃহের উত্তর এবং পূর্ব সর্বদা নিচু বা হালকা হওয়া উচিত। দক্ষিণ এবং পশ্চিম উঁচু বা ভারী হওয়া শুভ। সিঁড়ি গৃহের সবথেকে ভারী নির্মাণ হিসাবে গণ্য করা হয়। সুতরাং পশ্চিম, দক্ষিণ, দক্ষিণ-পশ্চিম, উত্তর-পশ্চিম দিক সিঁড়ি নির্মাণের ক্ষেত্রে শুভ দিক। উত্তর-পূর্ব এবং ব্রহ্মস্থানে সিঁড়ি নির্মাণ বাস্তুসম্মত নয়।

গৃহের উত্তর-পূর্ব এবং ব্রহ্মস্থানে সিঁড়ি নির্মাণ গৃহস্থের অর্থনৈতিক, শারীরিক এবং সাধারণ শান্তি বিঘ্নিত করে। এ ক্ষেত্রে বহুতলের বা আবাসনের সিঁড়ি এর মধ্যে পড়ে না। কারণ বহুতলে অনেক পরিবার একত্রে বাস করে, সিঁড়িও যৌথ ভাবে ব্যবহৃত হয়।

গৃহে কর্মশক্তি (এনার্জি) ঘড়ির কাঁটার গতির দিকে (ক্লক ওয়াইজ) বাহিত হয়। এই কারণে সিঁড়ি ঘড়ির কাঁটার গতির দিকে বা পক্ষে নির্মাণ বাস্তুসম্মত ভাবে শুভ, গৃহে শুভ কর্মশক্তি বৃদ্ধি পায়। ঘড়ির কাঁটার বিপক্ষে নির্মিত সিঁড়ি ঋনাত্মক কর্মশক্তি দান করে।

সিঁড়ির সংখ্যা সর্বদা ১১, ১৭, ২৩, ২৯ শুভ মানা হয়। এই সংখ্যক না হলেও বিষম সংখ্যা সিঁড়ি শুভ যেমন ৯, ১১, ১৩, ১৫, ১৭, ১৯ ইত্যাদি।

সিঁড়ির নীচে রাস্তা অশুভ মানা হয়। সিঁড়ির নীচে বাস, রান্নাঘর শুভ নহে। সিঁড়ির নিচে ইলেকট্রিক্যাল বা ইলেকট্রনিক্স সামগ্রী যেমন ইলেকট্রিক্যাল মিটার, ইনভার্টার ইত্যাদি সামগ্রী স্থাপন করলে বার বার বা খুব শীঘ্র ইলেকট্রিক‍্যাল বা ইলেকট্রনিক্স বস্তু সংক্রান্ত সমস্যা দেখা দিতে পারে। গৃহ নির্মাণের ক্ষেত্রে সামান্য সচেতনতা শুভ প্রভাব দান করতে পারে। যে সমস্ত গৃহে ভুল নির্মাণ আছে সে ক্ষেত্রে অভিজ্ঞ বাস্তু বিশেষজ্ঞের পরামর্শে গৃহে সমতা রক্ষা সম্ভব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Vastu Shastra staircase
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE