Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Significance of Performing a Puja on Mondays During Sravana

শ্রাবণের সোমবারে শিবলিঙ্গে কোন ধরনের অভিষেকে কী ফল লাভ হয়?

পুরাণ মতে, দেব-দানবের যুদ্ধে প্রাপ্ত হলাহল পান করে পৃথিবীকে বিষমুক্ত করেন দেবাদিদেব মহাদেব এই শ্রাবণ মাসে।

শিবলিঙ্গ।

শিবলিঙ্গ। ছবি: সংগৃহীত।

সুপ্রিয় মিত্র
কলকাতা শেষ আপডেট: ২৫ জুলাই ২০২৩ ১৯:৪৩
Share: Save:

শাস্ত্রমতে শ্রাবণ মাস দেবাদিদেব মহাদেবের মাস। এই মাসে ভগবান শিবের পূজা উপাসনা বিশেষ শুভ ফল দান করে। প্রচলিত বিশ্বাস, শ্রাবণ মাস দেবাদিদেব মহাদেব এবং দেবী পার্বতীর পুনর্মিলনের মাস। এই হিসাবে শ্রাবণ মাসে দেবাদিদেব মহাদেবের পূজা বিশেষ শুভ ফল দান করে। পুরাণ মতে, দেব-দানবের যুদ্ধে প্রাপ্ত হলাহল পান করে পৃথিবীকে বিষমুক্ত করেন দেবাদিদেব মহাদেব এই শ্রাবণ মাসে। শ্রাবণ মাসে দেবাদিদেব মহাদেবকে স্নান করালে বা অভিষেক করলে বিশেষ শুভ ফল প্রাপ্ত হয়। সোমবার শিবের বার। শ্রাবণের সোমবার দেবাদিদেব মহাদেবের মূর্তি বা বিগ্রহ বা শিবলিঙ্গকে জলদান বা অভিষেক করে ফলদান করলে ফল প্রাপ্ত হয়। অভিষেকের উপাদান অনুযায়ী বিভিন্ন ফল প্রাপ্তি হয়।

শিবলিঙ্গে কোন ধরনের অভিষেকে কী ফল লাভ হয়?

শিবলিঙ্গে দুধ অভিষেকে দীর্ঘ জীবন প্রাপ্তি হয়। গরুর দুধ অভিষেকে রাহুর দোষ নাশ বা হ্রাস হয়। শিবলিঙ্গে ঘি অভিষেকে রোগ এবং অসুস্থতা হইতে পরিত্রাণ মেলে। শিবলিঙ্গে মধু অভিষেকে দুঃখ এবং সমস্যা নাশ হয়। শিবলিঙ্গে দই অভিষেকে সন্তানের মঙ্গল হয়। সন্তান সম্পর্কিত শুভ ফল প্রাপ্তি হয়। শিবলিঙ্গে চন্দন অভিষেকে ভাগ্য উন্নতি এবং শরীর স্বাস্থ্য ভাল হয়।শিবলিঙ্গে বিভূতি অভিষেকে কর্মে সাফল্য এবং কর্ম সংক্রান্ত বিষয়ে শুভ ফল প্রাপ্ত হয়।শিবলিঙ্গে স্নিসধ ডাবের জল অভিষেকে জীবনে আনন্দ এবং পরিতৃপ্তি দান করে। পঞ্চমৃতম অভিষেকে (পাকাকলা, গুড়, মিছরি, বীজহীন খেজুর, মধু) ধন-সম্পদ প্রাপ্তি হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Shiva Linga monday puja
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE