Advertisement
০৫ মে ২০২৪
Mala Maas

মল মাস কী? এ সময়ে কোন কোন কাজ করতে নেই?

৩২ মাস অন্তর ৩০ দিন বা এক মাস বৃদ্ধি হয়। এই বৃদ্ধি মাসই অধিক মাস। অধিক মাসই মল মাস এবং পুরুষোত্তম মাস নামে পরিচিত।

Calender

ছবি: সংগৃহীত।

সুপ্রিয় মিত্র
কলকাতা শেষ আপডেট: ২৪ জুলাই ২০২৩ ১৯:০১
Share: Save:

চন্দ্র এবং সূর্যের গতির হিসাবের সমতা রক্ষার মাস মল মাস। প্রত্যেক বৎসরে চন্দ্রবর্ষ এবং সৌরবর্ষের হিসাবে কম-বেশি ১১.১৮ দিনের পার্থক্য হয়। এই পার্থক্য হিসাবে সাধারণত প্রত্যেক ৩২ মাস অন্তর ৩০ দিন বা এক মাস বৃদ্ধি হয়। এই বৃদ্ধি মাসই অধিক মাস। অধিক মাসই মল মাস এবং পুরুষোত্তম মাস নামে পরিচিত।বর্ষ পঞ্জিকা সাধারণত সূর্য এবং চন্দ্রের গতি ভিত্তিক অর্থাৎ, সূর্য এবং চন্দ্রের গতির উপর নির্ভর করে গণনা করা হয়। তিথি এবং নক্ষত্রের হিসাব সাধারণত চন্দ্রের গতির উপর নির্ভর করে হয়। সূর্য এবং চন্দ্রের দূরত্বের ব্যবধান যখন ০ ডিগ্রি, তখন অমাবস্যা। প্রত্যেক ১২ ডিগ্রির ব্যবধানে তিথির পরিবর্তন হয়। এবং মেষ রাশির প্রথম ডিগ্রি হইতে প্রত্যেক ১৩ ডিগ্রি ২০ মিনিটের ব্যবধানে (চন্দ্রের) নক্ষেত্রের পরিবর্তন হয়। প্রত্যেক চন্দ্রমাস ২৯.৫৪ দিনে। চন্দ্রবর্ষ ৩৫৪.৩৬ দিনে।

সূর্য প্রত্যেক রাশিতে কমবেশি ৩০ দিন ১০ ঘণ্টা অবস্থান করে। মেষ রাশি থেকে শুরু করে ১২ রাশি ভ্রমণ করে পুনরায় মেষ রাশিতে ফিরতে সময় লাগে ৩৬৫.৫৪ দিন। অর্থাৎ, সৌরবর্ষ ৩৬৫.৫৪ দিনে। পৃথিবী নিজ কক্ষপথে ভ্রমণ করতে সময় লাগে ৩৬৫.৬৯ দিন। অর্থাৎ, প্রত্যেক বছরের শেষে চন্দ্রবর্ষ এবং সৌরবর্ষে কমবেশি ১১ দিনের পার্থক্য। মলমাসে শুভ কর্ম যেমন বিবাহ, অন্নপ্রাশন, গৃহ ক্রয়, গৃহপ্রবেশ, শুভ বস্তু ক্রয় করা হয় না। তবে পুরুষোত্তম মাস ভগবান শ্রী বিষ্ণুর পূজা এবং ধর্ম শাস্ত্র পাঠের পক্ষে প্রশস্ত মাস এবং এই কার্যে শুভ ফল প্রাপ্ত হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mala Maas Horoscope
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE