×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৭ জুন ২০২১ ই-পেপার

ধর্মঘটের ডাক দিল ১০ শ্রমিক সংগঠন

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি ১৮ নভেম্বর ২০২০ ০৫:৪৯
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

কেন্দ্রীয় সরকারের বিভিন্ন নীতির প্রতিবাদে আগামী ২৬ নভেম্বর দেশ জুড়ে ধর্মঘটের ডাক দিয়েছে ১০টি শ্রমিক সংগঠন। মঙ্গলবার এক বিবৃতিতে তারা জানিয়েছে, ধর্মঘটের সমর্থনে দেশের বিভিন্ন প্রান্ত থেকে ইতিবাচক সাড়া পাওয়া যাচ্ছে। কেন্দ্রের নয়া কৃষি আইনের প্রতিবাদে আগামী ২৬ এবং ২৭ নভেম্বর দেশ জুড়ে বিক্ষোভ এবং দিল্লিতে মিছিল করবে বিভিন্ন কৃষক সংগঠনের সংযুক্ত মঞ্চ এআইকেএসসিসি। কৃষক বিক্ষোভে সমর্থন জানিয়েছে ওই ১০টি শ্রমিক সংগঠন। কেন্দ্রীয় ট্রেড ইউনিয়নগুলির ডাকা আগামী ২৬ নভেম্বরের দেশ জোড়া সাধারণ ধর্মঘটে যোগ দেবেন বিএসএনএলের কর্মী-অফিসারেরাও। তাঁদের আটটি ইউনিয়ন ও অ্যাসোসিয়েশন যৌথ ভাবে এই সিদ্ধান্ত নিয়েছে।

বিএসএনএলের সংগঠনগুলি জানিয়েছে দ্রুত ৪জি পরিষেবা চালু, তৃতীয় বেতন সংশোধন প্রক্রিয়া চূড়ান্ত করা, কাজের ক্রমাগত ‘আউটসোর্সিং’ বন্ধ করা-সহ আলাদা করে মোট ১০ দফা দাবিও তুলেছে তারা।

সংগঠনগুলির অভিযোগ, বিএসএনএলের পুনরুজ্জীবনের জন্য যথেষ্ট ভাবে উদ্যোগী নয় কেন্দ্র। বরং ৪জি পরিষেবা চালু হতে বাধা পাচ্ছে। বেসরকারি সংস্থাগুলির ক্ষেত্রে যন্ত্রাংশ ব্যবহারে কোনও নিষেধাজ্ঞা না থাকলেও বিএসএনএলের ক্ষেত্রে সেই সব শর্ত চাপানো হচ্ছে। দেশীয় শিল্পের যন্ত্রাংশ এখনও পরীক্ষিত নয়। অথচ উন্নত পরিষেবা দিতে বেসরকারি সংস্থাগুলি যে কোনও দেশের যন্ত্রাংশ ব্যবহার করতে পারে। সব মিলিয়ে রাষ্ট্রায়ত্ত সংস্থাটিকে দুর্বল করে দিয়ে বেসরকারিকরণকেই নিশ্চিত করার চেষ্টা চলছে কি না, সে নিয়ে প্রশ্ন উঠছে।

Advertisement
Advertisement