Advertisement
০১ মে ২০২৪
PAN card

সময়সীমার মধ্যে যোগ হয়নি আধার, দেশ জুড়ে বাতিল সাড়ে ১১ কোটি প্যান কার্ড

প্যান কার্ডের সঙ্গে আধার সংযোগ করার জন্য এ বছরের ৩০ জুন পর্যন্ত সময়সীমা বেধে দিয়েছিল আয়কর বিভাগ। জানানো হয়েছিল, নির্ধারিত সময়ের মধ্যে আধার-প্যান সংযোগ না করলে বাতিল করা হবে প্যান কার্ড।

PAN Card

—প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১২ নভেম্বর ২০২৩ ০৬:৩৮
Share: Save:

সময়সীমা মেনে আধারের সঙ্গে সংযোগ না করায় বাতিল হয়ে গিয়েছে দেশের সাড়ে এগারো কোটি নাগরিকের প্যান কার্ড। তথ্যের অধিকার আইনে করা একটি প্রশ্নের জবাবে আয়কর বিভাগ এই তথ্য জানিয়েছে।

প্যান কার্ডের সঙ্গে আধার সংযোগ করার জন্য এ বছরের ৩০ জুন পর্যন্ত সময়সীমা বেধে দিয়েছিল আয়কর বিভাগ। জানানো হয়েছিল, নির্ধারিত সময়ের মধ্যে আধার-প্যান সংযোগ না করলে বাতিল করা হবে প্যান কার্ড। তথ্যের অধিকার কর্মী চন্দ্রশেখর গৌড় এই বিষয় নিয়ে আয়কর দফতরের কাছে তথ্য জানতে চেয়েছিলেন। এ ছাড়া, এই ক্ষেত্রে নতুন করে প্যান কার্ড চালুর জন্য ১০০০ টাকা জরিমানার সিদ্ধান্ত নিয়েও প্রশ্ন তুলেছেন গৌড়।

গৌড়ের প্রশ্নের জবাবে আয়কর দফতর জানিয়েছে, দেশে মোট ৭০ কোটি ২৪ লক্ষ নাগরিকের প্যান কার্ড ছিল। তবে আধারের সঙ্গে সংযোগ করা হয়েছে ৫৭ কোটি ২৫ লক্ষ প্যান কার্ডের। প্রায় ১২ কোটি প্যান কার্ডের আধার সংযোগ হয়নি। এর মধ্যে সাড়ে ১১ কোটি প্যান কার্ড বাতিল করা হয়েছে। আয়কর দফতর জানিয়েছে, ২০১৭ সালের ১ জুলাই থেকে যে সব প্যান কার্ড করা হয়েছে, সেখানে শুরু থেকেই আধার নম্বর জানানো বাধ্যতামূলক ছিল। আর এ বছর ৩০ জুনের মধ্যে আধার যোগ হয়নি, এমন প্যান কার্ডগুলিই বাতিল হয়েছে।

বাতিল প্যান কার্ড ফের চালু করতে ১০০০ টাকা জরিমানা ধার্য করেছে আয়কর দফতর। মধ্যপ্রদেশের তথ্যের অধিকার কর্মী চন্দ্রশেখর গৌড় এ নিয়ে প্রশ্ন তুলে বলেন, ‘‘নতুন প্যান কার্ড করার ক্ষেত্রে জিএসটি বাদ দিয়ে খরচ হয় ৯১ টাকা। তা হলে প্যান কার্ড নতুন করে চালু করার জরিমানা দশগুণ কেন? যাঁদের প্যান কার্ড বাতিল হল, তাঁরা আয়কর রিটার্ন ফাইল করবেন কী ভাবে?’’ গৌড়ের মতে, সরকারের উচিত সিদ্ধান্ত পুনর্বিবেচনা করে প্যান-আধার সংযোগের সময়সীমা অন্তত এক বছর বাড়ানো। সংবাদ সংস্থা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

PAN card aadhaar card
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE