Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Uttarakhand Disaster

Uttarakhand disaster: লামখাগা পাসে উদ্ধার ১১ জনের দেহ, জোর কদমে উদ্ধার চালাচ্ছে বায়ুসেনা

ট্রেক করতে গিয়েছিল ১৭ জনের দলটি। তুষারধসের কারণে গত ১৮ অক্টোবর পথ হারান তাঁরা। অভিযাত্রী ছাড়াও সে দলে ছিলেন স্থানীয় গাইড এবং পোর্টার।

লামখাগা পাসে নিখোঁজদের সন্ধানে তল্লাশি।

লামখাগা পাসে নিখোঁজদের সন্ধানে তল্লাশি। ছবি: বায়ুসেনা কপ্টার থেকে

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ অক্টোবর ২০২১ ০১:৩১
Share: Save:

তুষারধসের জেরে বিপর্যস্ত উত্তরাখণ্ড। সেখানকার লামখাগা পাসে ট্রেক করতে সম্প্রতি গিয়েছিলেন ১৭ জনের একটি দল। সেই দলের ১১ জনের দেহ লামখাগা পাস থেকে উদ্ধার করা হয়েছে। ১৭ হাজার ফুট উচ্চতায় এখনও উদ্ধারকাজ চালাচ্ছে ভারতীয় বায়ুসেনা।

লামখাগা পাস উত্তরাখণ্ডের অন্যতম দুর্গম এলাকা। এই পাস পেরিয়েই উত্তরাখণ্ডের হারসিল জেলা থেকে চলে যাওয়া যায় হিমাচল প্রদেশের কিন্নৌর জেলায়। সেখানেই ট্রেক করতে গিয়েছিল ১৭ জনের দলটি। তুষারধসের কারণে গত ১৮ অক্টোবর পথ হারান তাঁরা। অভিযাত্রী ছাড়াও সে দলে ছিলেন স্থানীয় গাইড (নির্দেশক) এবং পোর্টার।

২০ অক্টোবর ওই এলাকায় তল্লাশি শুরু করে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী। উচ্চতা বেশি হওয়ায় বায়ুসেনার হেলিকপ্টারও নামে তল্লাশিতে। ২২ অক্টোবর পাঁচ দেহের পাশাপাশি আটতে থাকা এক জনকে উদ্ধার করা হয়। তবে ১৭ জনের এই দলটির খোঁজ তখনও পাওয়া যায়নি। শুক্রবার তাঁদের একাংশের দেহ উদ্ধার সম্ভব হল।

তবে উদ্ধার হওয়া ব্যক্তিদের পরিচয় এখনও জানা যায়নি। লামখাগায় ট্রেকে গিয়ে তিন বাঙালিরও মৃত্যু হয়েছে। তাঁদের দেহও উদ্ধার হয়েছে। তাঁদের মধ্যে দু’জন দক্ষিণ ২৪ পরগনার নেপালগঞ্জের বাসিন্দা এবং অপর এক জনের বাড়ি কালীঘাটে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Uttarakhand Disaster Rescue Operation rescue
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE