Advertisement
০৯ মে ২০২৪
Blackbuck

৩৫ ফুট উপর থেকে সোজা নীচে! ১২টি বিরল কৃষ্ণসার হরিণের মৃত্যু মহারাষ্ট্রে

শনিবার সন্ধ্যায় একদল কৃষ্ণসার হরিণ ওই পথ দিয়ে আসছিল। কিন্তু তাদের জানা ছিল না সমতল ভূমি শেষ খানিক পরেই। বুঝতে না পেরে হরিণের পাল উপর থেকে একেবারে নীচে আছড়ে পড়ে মারা যায়।

মহারাষ্ট্রে উড়ালপুল থেকে নীচে পড়ে মৃত্যু ১২টি কৃষ্ণসার হরিণের।

মহারাষ্ট্রে উড়ালপুল থেকে নীচে পড়ে মৃত্যু ১২টি কৃষ্ণসার হরিণের। — প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ২৯ জানুয়ারি ২০২৩ ১৬:২৮
Share: Save:

১২টি কৃষ্ণসার হরিণের মৃত্যু হল মহারাষ্ট্রে। শনিবার কেগাঁও-দেগাঁও বাইপাসে ঘটেছে এই ঘটনা। বন দফতর সূত্রে খবর, একই সঙ্গে আরও তিনটি কৃষ্ণসার হরিণ আহত হয়েছে। নতুন তৈরি বাইপাস আগে ছিল কৃষ্ণসার হরিণের চারণভূমি। এর আগেও একই জায়গায় একই ভাবে মৃত্যু হয়েছিল একটি হরিণের।

পাহাড়ের ঢাল কেটে তৈরি হয়েছে বাইপাসের রাস্তাটি। যে এলাকা এক সময় ছিল কৃষ্ণসার হরিণের চারণভূমি। কিন্তু চার মাসে আগে এই বাইপাস খোলার পর থেকেই তা অতীতের পাতায় ঠাঁই পেয়েছে। মহারাষ্ট্রের বনকর্তা ধৈর্যশীল পাটিল জানিয়েছেন, এই এলাকায় আগেও এমন ঘটনা ঘটেছে। তিনি বলেন, ‘‘কয়েক মাস আগে একটি কৃষ্ণসার একই ভাবে নীচে পড়ে মারা যায়। এই রাস্তাটি তৈরি হয়েছে পাহাড় কেটে। শনিবার সন্ধ্যায় একদল কৃষ্ণসার হরিণ ওই পথ দিয়ে আসছিল। কিন্তু তাদের জানা ছিল না সমতল ভূমি শেষ খানিক পরেই। বুঝতে না পেরেই হরিণের পাল উপর থেকে একেবারে নীচে আছড়ে পড়ে মারা যায়। আমরা আহত হরিণগুলির চিকিৎসার ব্যবস্থা করেছি।’’

তিনি আরও জানিয়েছে, জাতীয় সড়ক কর্তৃপক্ষকে এই রাস্তার দু’ধারে তারের বেড়া দেওয়ার কথা বলা হয়েছে। যাতে ভবিষ্যতে এ ভাবে দুর্ঘটনা আটকানো যায়। বনকর্তা বলেন, ‘‘শুধু সোলাপুর-বিজাপুর হাইওয়েই নয় সোলাপুর-পুণে এবং সোলাপুর-কোলহাপুর হাইওয়ে বরাবরও তারের জাল দেওয়ার কথা চলছে। তাহলে হরিণ আটকানো সহজ হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Blackbuck Accident Maharashtra
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE