Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ জানুয়ারি ২০২২ ই-পেপার

৩৫এ নিয়ে গুজব, সংঘর্ষে আহত ১৩

সংবিধানের ৩৫এ ধারা খারিজ নিয়ে সুপ্রিম কোর্টে শুনানির গুজব ছড়াল কাশ্মীরে। তার জেরে সংঘর্ষে আহত হলেন ১৩ জন।

নিজস্ব সংবাদদাতা
শ্রীনগর ২৮ অগস্ট ২০১৮ ০৩:৪৮
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংবিধানের ৩৫এ ধারা খারিজ নিয়ে সুপ্রিম কোর্টে শুনানির গুজব ছড়াল কাশ্মীরে। তার জেরে সংঘর্ষে আহত হলেন ১৩ জন।

জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা সংক্রান্ত ৩৫এ ধারার বিরুদ্ধে বেশ কয়েকটি আর্জি নিয়ে ইতিমধ্যেই শুনানি চলছে শীর্ষ আদালতে। সেগুলি নিয়ে পরবর্তী শুনানি হওয়ার কথা ৩১ অগস্ট। রাজ্যে আসন্ন পুরভোটের প্রেক্ষিতে শুনানি পিছিয়ে দেওয়ার আর্জি জানিয়েছিল জম্মু-কাশ্মীর সরকার।

পরে ফের এ নিয়ে সুপ্রিম কোর্টে একটি আর্জি পেশ করেন দিল্লির বিজেপি নেতা ও আইনজীবী অশ্বিনী উপাধ্যায়। আজ সেই আর্জির শুনানিও পিছিয়ে গিয়েছে।

Advertisement

কিন্তু এ দিন সুপ্রিম কোর্টে ৩৫এ ধারার বিরুদ্ধে আর্জির শুনানি হচ্ছে বলে গুজব ছড়ায় কাশ্মীরে। উপত্যকার বিচ্ছিন্নতাবাদী সংগঠন থেকে মূলস্রোতের রাজনৈতিক দল, সকলেই ৩৫এ ধারা খারিজের বিরোধী। আজ গুজব ছড়িয়ে পড়ার পরেই শ্রীনগর, শোপিয়ান-সহ কাশ্মীরের নানা প্রান্তে বিক্ষোভ শুরু হয়। শ্রীনগরের লাল চকে বাহিনীকে লক্ষ্য করে পাথর ছোড়ে এক দল বিক্ষোভকারী। পাল্টা কাঁদানে গ্যাস ছোড়ে পুলিশ। বন্ধ হয়ে যায় দোকানপাট। শুরু হয় স্বতঃস্ফূর্ত হরতাল। শোপিয়ানে বাহিনী-জনতা সংঘর্ষে আহত হয়েছেন ১৩ জন।

জম্মু-কাশ্মীর পুলিশের তরফে আগেই টুইটারে জানানো হয়েছিল, সংবাদমাধ্যমের একাংশে ৩৫এ ধারা নিয়ে ভুল খবর প্রকাশিত হয়েছে। মানুষকে শান্তি বজায় রাখতে অনুরোধও জানানো হয়। কিন্তু তাতে বিশেষ কাজ হয়নি। পরে বিচ্ছিন্নতাবাদী হুরিয়তের নেতা মিরওয়াইজ় উমর ফারুক বলেন, ‘‘৩৫এ ধারা নিয়ে সংশয় তৈরি করা হচ্ছে। মূল মামলার শুনানি ৩১ অগস্ট হওয়ার কথা। সম্ভবত নতুন আর্জির শুনানিও সেই সময়েই হবে।’’

আরও পড়ুন

Advertisement