Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

৩০ নভেম্বর ২০২১ ই-পেপার

Maharashtra Rain: মহারাষ্ট্রে বন্যা ও ধসে মৃত বেড়ে ১৩৬, উদ্ধার ৮৪ হাজারের বেশি, ৬ জেলায় লাল সতর্কতা

সংবাদ সংস্থা
মুম্বই ২৪ জুলাই ২০২১ ১১:০০
জলমগ্ন মহারাষ্ট্র

জলমগ্ন মহারাষ্ট্র
ছবি: টুইটার থেকে।

মহারাষ্ট্রে প্রবল বৃষ্টির ফলে বন্যা ও তার জেরে ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে অন্তত ১৩৬। ইতিমধ্যেই ৮৪ হাজারের বেশি মানুষকে উদ্ধার করেছে বিপর্যয় মোকাবিলা বাহিনী। মহারাষ্ট্রের ছয় জেলায় লাল সতর্কতা জারি করেছে মৌসম ভবন।

মহারাষ্ট্র সরকারের তরফে জানানো হয়েছে, রাইগড় ও সাতারা জেলায় মৃতের সংখ্যা সব থেকে বেশি। রাইগড়ের মাহাদ মহকুমায় ভূমিধসের ফলে একটি গ্রামের ৩৮ জনের মৃত্যু হয়েছে। পুলিশ ও জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী সেখানে এখনও উদ্ধার কাজ চালাচ্ছে বলে খবর।

এ ছাড়া বন্যার জেরে পুণে ডিভিশন থেকে মোট ৮৪ হাজার ৪৫২ জনকে উদ্ধার করে ত্রাণ শিবিরে নিয়ে যাওয়া হয়েছে। তার মধ্যে শুধুমাত্র কোলাপুর জেলা থেকেই ৪০ হাজারের বেশি মানুষকে উদ্ধার করা হয়েছে। সাংলি জেলা থেকে ৩৬ হাজার মানুষকে নিরাপদ সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। ৫৪টি গ্রাম সম্পূর্ণ জলমগ্ন হয়ে পড়েছে। এ ছাড়া আরও ৮২১টি গ্রামের কিছু এলাকা জলের তলায়।

Advertisement

মৌসম ভবনের তরফে ইতিমধ্যেই রাইগড়, রত্নগিরি, সিন্ধুদূর্গ, পুণে, সাতারা ও কোলাপুর জেলায় লাল সতর্কতা জারি করা হয়েছে। উদ্ধারকাজে রাজ্য ও জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর সঙ্গে ভারতীয় সেনা ও নৌবাহিনীও যোগ দিয়েছে। হেলিকপ্টারে করে দুর্গতদের নিরাপদ জায়গায় নিয়ে যাওয়া হচ্ছে। নামানো হয়েছে নৌকা।

চলছে উদ্ধারকাজ

চলছে উদ্ধারকাজ



মহারাষ্ট্রের রাইগড় জেলায় ভূমিধসে মৃতদের জন্য শোকপ্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি মৃতদের পরিবারের জন্য ২ লক্ষ টাকা করে ক্ষতিপূরণের ঘোষণা করেছেন। মোদী জানিয়েছেন, কেন্দ্র পরিস্থিতির দিকে নজর রাখছে। উদ্ধব ঠাকরে সরকারকে সব রকমের সাহায্যের আশ্বাস দিয়েছে কেন্দ্র।

আরও পড়ুন

Advertisement