Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৬ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Omicron in india: ইনদওরে ছয় শিশু সহ ১৬জন ওমিক্রনের উপপ্রজাতি বিএ ২-তে আক্রান্ত

কটি সংবাদমাধ্যমে প্রকাশিত খবরে জানা গিয়েছে, আক্রান্ত শিশুদের মধ্যে চার জনের ফুসফুসে ১৫ থেকে ৪০ শতাংশ সংক্রমণ হয়েছে।

সংবাদ সংস্থা
ইনদওর ২৪ জানুয়ারি ২০২২ ২১:৩৪
Save
Something isn't right! Please refresh.
ফাইল ছবি

ফাইল ছবি

Popup Close

ষোলজন কোভিড আক্রান্ত রোগীর শরীরে ওমিক্রনের উপপ্রজাতি বিএ২ মিলেছে। এদের মধ্যে ছ’জন শিশু এবং সবচেয়ে কনিষ্ঠ রোগীর বয়স মাত্র একদিন।

একটি সংবাদমাধ্যমে প্রকাশিত খবরে জানা গিয়েছে, আক্রান্ত শিশুদের মধ্যে চার জনের ফুসফুসে ১৫ থেকে ৪০ শতাংশ সংক্রমণ হয়েছে। ইনদওরের একটি বেসরকারি মেডিক্যাল কলেজের চিকিৎসক বিনোদ ভান্ডারি জানিয়েছেন, আক্রান্তদের মধ্যে তিন জন টিকা নিয়েছেন। ওই চিকিৎসক বলেন, ‘‘ ফুসফুসে সংক্রমণের বিষয়টি বেশ চিন্তার। তবে আক্রান্তদের মধ্যে স্বল্প সংখ্যক ব্যক্তি তৃতীয় টিকা নিয়েছেন। তাঁদের ক্ষেত্রে ফুসফুসে সংক্রমণ ১ থেকে ৫শতাংশ।’’ তাই তাঁর মতে যাদের পক্ষে তৃতীয় টিকা নেওয়া সম্ভব তাঁরা যেন অগ্রাধিকার দিয়ে তা নিয়ে নেন।

ওমিক্রনের উপপ্রজাতি বিএ২ চিকিৎসকদের মধ্যে উদ্বেগ বাড়িয়েছে। তবে তার সংক্রমণের ক্ষমতা এবং কতটা ভয়ঙ্কর হয়ে উঠতে পারে তা নিয়ে চিকিৎসক এবং বিশেষজ্ঞদের মধ্যে বিভাজন রয়েছে। একাংশের মতে ওমিক্রনের উপপ্রজাতিটি ভয়ঙ্কর হয়ে উঠতে পারে আর এক অংশের মতে মূল ওমিক্রনের চেয়ে এর কোনও তফাত নেই।

Advertisement

চিকিৎসক বিনোদ ভান্ডারি জানিয়েছেন, ইনদওরে এখন পর্যন্ত দু’ধরনের উপপ্রজাতি নজরে এসেছে।সোমবার ১৬ জনের শরীরে বিএ২ এবং রবিবার তিনজনের শরীরে বিএ২ পাওয়া গিয়েছে।

তবে চিকিৎসকদের মতে, যদি ফুসফুসে সংক্রমণ হয় তবে রোগীকে ভাল করে নজরদারি চালাতে হবে।



Something isn't right! Please refresh.

Advertisement