Advertisement
০৪ ডিসেম্বর ২০২২
kashmir

Kashmir: উপত্যকার সংখ্যালঘুদের দাবি মানল সরকার, ১৭৭ কাশ্মীরি পণ্ডিতকে বদলি করা হবে নিরাপদ স্থানে

সম্প্রতি জঙ্গি নিশানায় উঠে এসেছেন উপত্যকার কাশ্মীরি পণ্ডিত, শিখ সম্প্রদায়ের সংখ্যালঘুরা। অভিযোগ, বেছে বেছে তাঁদের খুন করছে জঙ্গিরা।

বদলির দাবিতে আন্দোলনে কাশ্মীরের সংখ্যালঘুরা।

বদলির দাবিতে আন্দোলনে কাশ্মীরের সংখ্যালঘুরা। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
শ্রীনগর শেষ আপডেট: ০৪ জুন ২০২২ ১৪:২৪
Share: Save:

উপত্যকার সংখ্যালঘুদের দাবি মেনে শ্রীনগরের ১৭৭ জন কাশ্মীরি পণ্ডিত সম্প্রদায়ের শিক্ষক-শিক্ষিকাকে নিরাপদ স্থানে বদলি করার নির্দেশ দিল সরকার। শুক্রবার উপত্যকায় এই সম্প্রদায়ের সুরক্ষা বিষয়ে একটি বৈঠক করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তার পরেই এই সিদ্ধান্ত ঘোষণা করে কেন্দ্রীয় সরকার।

Advertisement

সম্প্রতি জঙ্গি নিশানায় উঠে এসেছেন উপত্যকার কাশ্মীরি পণ্ডিত, শিখ সম্প্রদায়ের সংখ্যালঘুরা। অভিযোগ, গত কয়েক দিনে বেছে বেছে তাঁদের খুন করছে জঙ্গিরা। শুধু মাত্র গত মাস থেকে এখনও পর্যন্ত একের পর এক জঙ্গি আক্রমণে ন’জন নিহত হয়েছেন। ১২ মে বদগামের চাদুরা এলাকায় রাহুল ভট্ট নামে এক সরকারি কর্মী তথা কাশ্মীরি পণ্ডিতকে খুনের পর থেকেই গোটা উপত্যকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। ক্ষোভের বাঁধ ভাঙে সংখ্যালঘুদের মধ্যে। এর পর ২৬ মে নিজের বাড়িতেই জঙ্গিহানায় খুন হন অমরীন ভট্ট নামে এক টেলিভিশন অভিনেত্রী। ওই ঘটনার পর উপত্যকার রাজনৈতিক নেতারাও নিন্দার সরব হয়েছিলেন। তবে এই আবহে ৩১ মে সাম্বা জেলায় রজনী বালা নামে এক স্কুলশিক্ষিকাকে নিশানা করে জঙ্গিরা।

একের পর এক হত্যাকাণ্ডের জেরে উপত্যকার বাইরে সুরক্ষিত স্থানে বদলির আবেদনে আন্দোলন শুরু করেন প্রায় ৬,০০০ সরকারি কর্মী। আন্দোলনের মাঝেই বৃহস্পতিবার দু’টি বিক্ষিপ্ত ঘটনায় ব্যাঙ্ককর্মী এবং ইটভাটার শ্রমিককে গুলি করে খুন করে জঙ্গিরা। অন্য একটি ঘটনায় আরও এক জন আহত হন।

Advertisement

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.