Advertisement
২৫ এপ্রিল ২০২৪
President Election 2022

News of the day: সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে

দেশের ষোড়শ রাষ্ট্রপতি পদে নির্বাচনের ভোটগ্রহণ। ভোটদান চলবে সকাল ১০টা বিকেল ৫টা পর্যন্ত। উপরাষ্ট্রপতি নির্বাচনে মনোনয়ন পেশ করবেন জগদীপ ধনখড়।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ জুলাই ২০২২ ০৭:১৯
Share: Save:

আজ, সোমবার দেশের ষোড়শ রাষ্ট্রপতি পদে নির্বাচনের জন্য ভোটগ্রহণ হবে। প্রধান দুই প্রতিদ্বন্দ্বী এনডিএ প্রার্থী দ্রৌপদী মুর্মু এবং বিরোধীদের প্রার্থী যশবন্ত সিন্‌হা। সকাল ১০টা থেকে ভোটদান শুরু। দিল্লির সংসদ ভবনে এবং দেশের সব বিধানসভা ভবনে বিকেল ৫টা পর্যন্ত চলবে ভোটদান। দেশের পঞ্চদশ রাষ্ট্রপতি কে হবেন, জানা যাবে ২১ জুলাই, ভোটগণনার পর।

এ ছাড়াও আজ নজরে রাখার মতো:

রাষ্ট্রপতি ভোটে পশ্চিমবঙ্গের অংশগ্রহণ

পশ্চিমবঙ্গ বিধানসভায় ভোট দেবেন মমতা বন্দ্যোপাধ্যায়-সহ এ রাজ্যের সব বিধায়ক। তৃণমূলের প্রায় সব সাংসদ ভোট দেবেন বিধানসভায়। তবে শত্রুঘ্ন সিন্‌হা ভোট দেবেন দিল্লিতে। তৃণমূলের টিকিটে জেতা শিশির অধিকারী এবং দিব্যেন্দু অধিকারীও দিল্লিতে গিয়েছেন ভোট দিতে। রাজ্যের বিজেপি সাংসদরা ভোট দেবেন দিল্লিতে। তবে বিজেপির টিকিটে জেতা অর্জুন সিংহ কলকাতায় ভোট দেবেন।

সংসদের বাদল অধিবেশন শুরু

আজ থেকে শুরু হচ্ছে সংসদের বাদল অধিবেশন। একাধিক বিষয় নিয়ে আলোচনা হবে। অগ্নিপথ প্রকল্প এবং সংসদীয় শব্দ নিয়ে সরব হতে পারে বিরোধীরা।

ধনখড়ের মনোনয়ন

রবিবার পশ্চিমবঙ্গের রাজ্যপাল পদ থেকে ইস্তফা দিয়েছেন এনডিএ প্রার্থী জগদীপ খনখড়। দিল্লিতে আজ দুপুর ১২টা নাগাদ উপরাষ্ট্রপতি নির্বাচনে মনোনয়ন পেশ করবেন তিনি।

কে হবেন পশ্চিমবঙ্গের পরবর্তী রাজ্যপাল

রবিবার পশ্চিমবঙ্গের রাজ্যপাল পদ থেকে ইস্তফা দিয়েছেন জগদীপ খনখড়। ধনখড়ের ইস্তফার পর পশ্চিমবঙ্গের অতিরিক্ত দায়িত্বে মণিপুরের রাজ্যপাল লা গণেশন।

গ্রাফিক: সনৎ সিংহ।

গ্রাফিক: সনৎ সিংহ।

হাই কোর্টে সম্পত্তির হলফনামা দেবেন মানিক

আজ কলকাতা হাই কোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের সিঙ্গল বেঞ্চে সম্পত্তির হলফনামা জমা দেবেন প্রাথমিক শিক্ষা পর্ষদের পদচ্যুত সভাপতি এবং তৃণমূল বিধায়ক মানিক ভট্টাচার্য। দুপুর ২টো নাগাদ এই মামলার শুনানি হতে পারে।

রেশন ডিলারদের কর্মসূচি

কেন্দ্রের কাছে ন’দফা দাবি নিয়ে আজ রেশন ডিলারদের প্রতিবাদ কর্মসূচি রয়েছে। দুপুর ১টা নাগাদ ধর্মতলায় ওই কর্মসূচিটি শুরু হবে।

বিভিন্ন রাজ্যের দুর্যোগ পরিস্থিতি

মহারাষ্ট্র, গুজরাত, কর্নাটক, অন্ধ্রপ্রদেশ, তেলঙ্গানা-সহ বিভিন্ন রাজ্যে অতিবৃষ্টির ফলে বন্যা, ধস, নদীর জলস্তর বৃদ্ধির মতো দুর্যোগ পরিস্থিতি তৈরি হয়েছে। এই দুর্যোগের ফলে শতাধিক মানুষের মৃত্যু হয়েছে। ঘরছাড়া কয়েক লাখ পরিবার। আজ সেখানকার অবস্থার দিকে নজর থাকবে।

শ্রীলঙ্কার পরিস্থিতি

জনরোষ এড়াতে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট পদ থেকে ইস্তফা দিয়েছেন গোতাবায়া রাজাপক্ষে। বুধবার শ্রীলঙ্কার নয়া প্রেসিডেন্ট নির্বাচন রয়েছে। তার আগে সেখানকার পরিস্থিতির দিকে নজর থাকবে।

দেশের সার্বিক কোভিড পরিস্থিতি

দেশে দৈনিক করোনার লেখচিত্রে উদ্বেগের পারদ ক্রমশ চড়ছে। শনিবারের তুলনায় রবিবার আরও বেড়েছে সংক্রমণ। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান অনুসারে জানা গিয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে সংক্রমিত হয়েছেন ২০,৫২৮ জন। আজ সংক্রমণের সংখ্যার দিকে নজর থাকবে।

ললিত মোদী এবং সুস্মিতা সেনের সম্পর্কের খবরাখবর

বৃহস্পতিবার ললিত মোদী এবং অভিনেত্রী সুস্মিতা সেনের সঙ্গে সম্পর্কের খবর সামনে আসে। মলদ্বীপে দু’জনের একান্ত মুহূর্তের ছবি দিয়ে সম্পর্কের কথা ঘোষণা করেন ললিত। তার পরই থেকেই বিভিন্ন মহলে আলোচনা শুরু হয়েছে। সম্পর্ক নিয়ে মুখ খুলেছেন সুস্মিতাও। এই সম্পর্কের পরবর্তী খবরাখবরের দিকে নজর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE