Advertisement
০৮ ডিসেম্বর ২০২৩
UFO in Imphal

ইম্ফলের আকাশে ‘ভিন্‌গ্রহী যান’! খুঁজে বার করতে তৎপর বায়ুসেনা, পাঠানো হল জোড়া রাফাল

প্রাথমিক ভাবে ওই উড়ন্ত বস্তুটিকে ড্রোন বলে মনে করা হয়েছিল। কিন্তু ড্রোন সাধারণত অত উঁচুতে উড়তে সক্ষম নয়। এর পরে থেকেই ‘ইউএফও’ নিয়ে বিভিন্ন ধরনের জল্পনা তৈরি হয়েছে।

2 Rafale Jets sent to find Unidentified Flying Object seen near Imphal airport

প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
ইম্ফল শেষ আপডেট: ২০ নভেম্বর ২০২৩ ১৪:১০
Share: Save:

মণিপুরের ইম্ফলের আকাশে ‘ভিন্‌গ্রহী যান (ইউএফও)’ খুঁজে বার করতে তৎপর ভারতীয় বায়ুসেনা। ইতিমধ্যেই সেই অজ্ঞাতপরিচয় উড়ন্ত চাকতি খুঁজে বার করতে বায়ুসেনার তরফে দু’টি রাফাল বিমান পাঠানো হয়েছে। রবিবার দুপুর আড়াইটে নাগাদ ইম্ফল বিমানবন্দরের উপর ওই চাকতি উড়তে দেখা গিয়েছিল। যার ফলে কয়েকটি বাণিজ্যিক বিমানের উড়ান বাতিল করা হয়। কিছু ক্ষণ পর সেটি অদৃশ্যও হয়ে যায়।

প্রাথমিক ভাবে ওই উড়ন্ত বস্তুটিকে ড্রোন বলে মনে করা হয়েছিল। কিন্তু ড্রোন সাধারণত অত উঁচুতে উড়তে সক্ষম নয়। এর পরে থেকেই ইউএফও নিয়ে বিভিন্ন ধরনের জল্পনা তৈরি হয়েছে। অজ্ঞাতপরিচয় ‘ইউএফও’-টিকে ‘ভিন্‌গ্রহীদের যান’ বলেও মনে করেছেন কেউ কেউ। এ বার সেই ‘যান’কেই খুঁজে বার করতে তৎপর বায়ুসেনা।

প্রতিরক্ষা দফতরের একটি সূত্র সংবাদ সংস্থা এএনআই বলেছে, ‘‘ইম্ফল বিমানবন্দরের কাছে ইউএফও সম্পর্কে তথ্য পাওয়ার পরে পরেই, কাছের একটি বিমানঘাঁটি থেকে একটি রাফাল যুদ্ধবিমানকে অনুসন্ধান অভিযানের জন্য পাঠানো হয়। উন্নত সেন্সর যুক্ত রাফাল জেটটি সন্দেহভাজন এলাকায় ঘুরে ঘুরে তল্লাশি চালায়। কিন্তু কিছুই খুঁজে পায়নি।’’

প্রথম বিমানটি ফিরে আসার পর, ইউএফও খুঁজে বার করতে আরও একটি রাফাল যুদ্ধবিমান পাঠানো হয়েছিল বলেও প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে খবর। তবে অনেক খোঁজাখুঁজির পরেও সেই যানটিকে খুঁজে পাওয়া যায়নি।ইম্ফল বিমানবন্দরে থাকা ইউএফও-র ভিডিয়ো ধরা পড়েছে বলেও সূত্রের খবর। সেই সব ভিডিয়ো খতিয়ে দেখে বিস্তারিত জানার চেষ্টা চলছে।

ভারতীয় বায়ু সেনার ইস্টার্ন কমান্ড, এক্স (সাবেক টুইটার) হ্যান্ডেলে একটি পোস্ট করে লিখেছে, ‘‘ভারতীয় বায়ুসেনা ইম্ফল বিমানবন্দর থেকে ভিডিয়ো সংগ্রহ করেছে। তার উপর ভিত্তি করে তার ‘এয়ার ডিফেন্স রেসপন্স মেকানিজম’ সক্রিয় করা হয়েছে। তবে যানটিকে দেখা যায়নি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE