Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

অনুপ্রবেশের ছক বানচাল, পাক সীমান্তের কাছে ২০ ফুট লম্বা সুড়ঙ্গ!

পাকিস্তান থেকে জঙ্গিদের অনুপ্রবেশের পাশাপাশি অস্ত্র ও মাদক পাচারের জন্য ওই সুড়ঙ্গ ব্যবহারের পরিকল্পনা ছিল বলেই ধারণা।

সংবাদ সংস্থা
জম্মু ২৯ অগস্ট ২০২০ ১৭:৪৬
Save
Something isn't right! Please refresh.
এই সুড়ঙ্গেরই হদিশ মিলেছে জম্মুতে। ছবি: বিএসএফ-এর টুইটার হ্যান্ডল থেকে সংগৃহীত।

এই সুড়ঙ্গেরই হদিশ মিলেছে জম্মুতে। ছবি: বিএসএফ-এর টুইটার হ্যান্ডল থেকে সংগৃহীত।

Popup Close

অতিমারি পরিস্থিতিতেও নাশকতা থেমে নেই উপত্যকায়। জম্মুতে পাক সীমান্তের কাছে ২০ মিটার দীর্ঘ সুড়ঙ্গ আবিষ্কার করল বিএসএফ। নির্মীয়মান অবস্থায় সুড়ঙ্গটি খুঁজে পাওয়া গিয়েছে। পাকিস্তান থেকে জঙ্গিদের অনুপ্রবেশের পাশাপাশি অস্ত্র ও মাদক পাচারের জন্য ওই সুড়ঙ্গ ব্যবহারের পরিকল্পনা ছিল বলেই ধারণা।

বৃহস্পতিবার জম্মুর সাম্বা সেক্টরে ওই সুড়ঙ্গটির হদিশ মেলে। সেনা সূত্রে জানা গিয়েছে, গত কয়েক দিন ধরে লাগাতার বৃষ্টি হয়েছে জম্মুতে। তার জেরে সম্প্রতি বেশ কিছু জায়গায় মাটি বসে যেতে দেখা যায়। তা খতিয়ে দেখতে গিয়েই ওই সুড়ঙ্গটির হদিশ মেলে। সুড়ঙ্গের মুখে পাকিস্তানি সংস্থার নাম লেখা ৮-১০টি বালির বস্তা জড়ো করে রাখা হয়েছিল। সেগুলির উপর করাচি এবং সাকারগড়ের ঠিকানা লেখা।

শুক্রবার বিএসএফের টুইটার হ্যান্ডলে ওই সুড়ঙ্গ এবং বস্তার ছবি পোস্ট করে লেখা হয়, ‘‘জম্মুর সাম্বা জেলার বাসান্তর এলাকায় আন্তর্জাতিক সীমান্তের কাছে ভারতীয় ভূখণ্ডে ২০ মিটার দীর্ঘ এবং ৩-৪ ফুট প্রশস্ত এই সুড়ঙ্গটি আবিষ্কার করে বিএসএফ।’’ সেই সঙ্গে বলা হয়, ‘‘স্থানীয় এক কৃষকের জমিতে ওই সুড়ঙ্গটি পাওয়া গিয়েছে। ওই সুড়ঙ্গের মুখ ভারতের দিকে। আন্তর্জাতিক সীমান্ত থেকে ওই সুড়ঙ্গের প্রবেশপথের দূরত্ব ১৭০ মিটার।’’

Advertisement

বিএসএফ-এর টুইট।

আরও পড়ুন: হোয়াটসঅ্যাপও নিয়ন্ত্রণ করে বিজেপি, তোপ রাহুলের​

ওই সুড়ঙ্গ থেকে পাকিস্তানের গুলজার সীমান্ত পোস্টের দূরত্ব ৭০০ মিটার। মাটি ফেলে সুড়ঙ্গটি বন্ধ করে দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। এলাকায় আর কোনও গোপন সুড়ঙ্গ রয়েছে কি না, ভারতীয় কমান্ডারদের তা খতিয়ে দেখার নির্দেশ দিয়েছেন বিএসএফের ডিরেক্টর জেনারেল রাকেশ আস্থানা। সেই মতো খানাতল্লাশি শুরু হয়েছে। এ দিন এলাকায় পরিস্থিতি তদারকি করতে যান বিএসএফের আইজি (জম্মু) এনএস জামওয়াল।

সম্প্রতি পঞ্জাবে আন্তর্জাতিক সীমান্তে সেনার সঙ্গে সঙ্ঘর্ষে মৃত্যু হয় পাঁচ অনুপ্রবেশকারীর। গোয়েন্দা সূত্রে জানা যায়, আন্তর্জাতিক সীমান্ত পেরিয়ে ভারতে অনুপ্রবেশের চেষ্টা চালাচ্ছে একদল জঙ্গি। তার পরেই জম্মু, পঞ্জাব, রাজস্থান এবং গুজরাতের উপর দিয়ে যে ৩ হাজার ৩০০ কিলোমিটার আন্তর্জাতিক সীমান্ত গিয়েছে, তার সংলগ্ন এলাকায় নিরাপত্তা ব্যবস্থা বাড়ানো হয়। সীমান্তের আশেপাশে কোথাও কোনও সুড়ঙ্গ রয়েছে কি না জানতে নামানো হয়েছে গ্রাউন্ড পেনিট্রেটিং রেডারও।

আরও পড়ুন: কমলার চেয়ে অনেক বেশি যোগ্য ইভাঙ্কা, দাবি ট্রাম্পের

তবে এর আগেও, জম্মুতে সীমান্ত সংলগ্ন এলাকায় একাধিক সুড়ঙ্গের হদিশ পেয়েছে বিএসএফ। এ বছরের জুনে কাঠুয়া সীমান্তের কাছে একটি ড্রোন গুলি করে নামায় তারা। পাঁচ কেজি পর্যন্ত ওজন বইতে সক্ষম ওই ড্রোন থেকে পাঁচ কেজি ওজনের একটি এম-৪ আধা স্বয়ংক্রিয় কার্বাইন রাইফেল উদ্ধার করে তারা। সেটি মার্কিন যুক্তরাষ্ট্রে তৈরি করা। এ ছাড়াও চিনে তৈরি সাতটি গ্রেনেড উদ্ধার করা হয়।



Something isn't right! Please refresh.

Advertisement