Advertisement
২৩ এপ্রিল ২০২৪
jammu kashmir

৩৭০ অনুচ্ছেদ বাতিলের পর কাশ্মীরে তিন বছরে জমি কিনেছেন ৩৪ জন, জানাল স্বরাষ্ট্র মন্ত্রক

রাজ্যের তকমা হঠিয়ে কেন্দ্রশাসিত অঞ্চলের  তকমা পায় জম্মু ও কাশ্মীর। কেন্দ্রশাসিত অঞ্চলের তকমা পায় লাদাখও।

কাশ্মীরে জমি কিনেছেন ৩৪ জন।

কাশ্মীরে জমি কিনেছেন ৩৪ জন। ছবি: টুইটার

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ মার্চ ২০২২ ১৪:৩০
Share: Save:

কাশ্মীরে ৩৭০ অনুচ্ছেদ বাতিলের পর এখনও পর্যন্ত ৩৪ জন ভারতীয় বাইরে থেকে গিয়ে সেখানে সম্পত্তি কিনেছেন। লোকসভায় এমনই জানানো হল স্বরাষ্ট্র মন্ত্রকের তরফ থেকে। এই কেন্দ্রশাসিত অঞ্চলের জম্মু, রিয়াসি, উধমপুর এবং গণ্ডেরবাল জেলাতেই মূলত এই সম্পত্তিগুলি কেনা হয়েছে বলেও মঙ্গলবার স্বরাষ্ট্র মন্ত্রক জানিয়েছে।
আগে ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদের কারণে বিশেষ মর্যাদার অধিকারী ছিল কাশ্মীর। এই অনুচ্ছেদ অনুযায়ী, যে কেউ বাইরে থেকে কাশ্মীরে গিয়ে জমি-জায়গা কিনতে পারতেন না। তবে ২০১৯ সালের ৫ অগস্ট এই অনুচ্ছেদটি বাতিল করে কেন্দ্র। রাজ্যের তকমা হঠিয়ে কেন্দ্রশাসিত অঞ্চলের তকমা পায় জম্মু ও কাশ্মীর। কেন্দ্রশাসিত অঞ্চলের তকমা পায় লাদাখও। পাশাপাশি সরকারের তরফ থেকে ঘোষণা করা হয় যে, এখন থেকে দেশের যে কোনও বাসিন্দা চাইলেই কাশ্মীরে জমির মালিকানা পেতে পারেন। এই ঘোষণার পর অনেকেই ভূস্বর্গে জমি কেনার বিষয়ে আগ্রহ প্রকাশ করেছিলেন। তার মধ্যে স্বপ্নপূরণ হয়েছে ৩৪ জনের। সেই কথাই জানাল স্বরাষ্ট্র মন্ত্রক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

jammu kashmir Ladakh Abrogation of Article 370
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE