Advertisement
১৯ এপ্রিল ২০২৪
custodial death

Custodial Death: দু’বছরে দেশে ৪,৪৮৪ জেলবন্দির মৃত্যু! তালিকায় প্রথমে উত্তরপ্রদেশ, দ্বিতীয় বাংলা, বলছে কেন্দ্র

মঙ্গলবার সংসদে কেন্দ্র জানিয়েছে, ২০২০ থেকে ’২১ সালের মধ্যে দেশে পুলিশি এনকাউন্টারে মত্যু হয়েছে মোট ২৩৩ জনের।

দেশে বন্দিমৃত্যুর পরিসংখ্যান দিল কেন্দ্র।

দেশে বন্দিমৃত্যুর পরিসংখ্যান দিল কেন্দ্র। প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৭ জুলাই ২০২২ ১০:০৫
Share: Save:

গত দু’বছরে ভারতে ৪,৪৮৬ জেলবন্দির মৃত্যু হয়েছে। সবচেয়ে বেশি মৃত্যুর ঘটনা বিজেপি শাসিত উত্তরপ্রদেশে। দ্বিতীয় স্থানে রয়েছে পশ্চিমবঙ্গ। মঙ্গলবার লোকসভায় এমনই তথ্য দিল কেন্দ্র।

মঙ্গলবার লোকসভায় একটি লিখিত প্রতিক্রিয়ায় রাজ্যভিত্তিক জেলবন্দি মৃত্যুর তথ্য দিয়েছে কেন্দ্র। কেন্দ্রীয় মন্ত্রী নিত্যানন্দ রাই সংসদে জানান, ২০২০ এবং ’২১ সালে উত্তরপ্রদেশে ৯৫২ জন জেলবন্দির মৃত্যু হয়েছে। ২০২০ সালে ৪৫১ জন এবং ২০২১ সালে ৫০১ জন বন্দি মারা গিয়েছেন। অন্য দিকে, গত দু’বছরে বাংলায় জেলবন্দির মৃত্যুর সংখ্যা ৪৪২টি। ২০২০ সালে ১৮৫টি এবং ’২১ সালে ২৫৭টি ঘটনা ঘটেছে।

এই পরিসংখ্যানে উত্তরপ্রদেশ, পশ্চিমবঙ্গের পর তৃতীয় স্থানে আছে বিহার। নীতীশ কুমারের রাজ্যে দু’বছরে মোট ৩৯৬ জন জেলবন্দির মৃত্যু হয়েছে। অন্য দিকে, দক্ষিণ ভারতে গত এক বছরে জেলবন্দি মৃত্যুর সংখ্যা উল্লেখযোগ্য ভাবে বেড়েছে। যেমন, ২০২০ সালে তামিলনাড়ুতে বন্দিমৃত্যুর সংখ্যা ছিল ৬৩টি। ২০২১ সালে সেটা বেড়ে হয় ১০৯। তবে গোয়া এবং কর্ণাটকে জেলবন্দি মৃত্যুর সংখ্যা ১০-এর কম বলে জানিয়েছে কেন্দ্র।

উত্তর ভারতে আবার জেলবন্দি মৃত্যুর সংখ্যা তুলনামূলক ভাবে কম। মণিপুর, মিজোরাম, নাগাল্যান্ড, অরুণাচল প্রদেশ এবং ত্রিপুরায় ১০টির কম বন্দির মৃত্যুর ঘটনা ঘটেছে। অন্য দকে, গত দু’বছরে কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে বন্দিমৃত্যুর সংখ্যা শূন্য।

কেন্দ্র সংসদে এ-ও জানিয়েছে, ২০২০ থেকে ’২১ সালের মধ্যে দেশে পুলিশি এনকাউন্টারে মত্যু হয়েছে ২৩৩ জনের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE