Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Woman Empowerment

NCW: মহিলাদের বিরুদ্ধে অপরাধের অভিযোগ বেড়েছে ৪৬ শতাংশ, শীর্ষে উত্তরপ্রদেশ

এই বছর জুলাই মাসে মোট তিন হাজার ২৪৮টি অভিযোগ জমা পড়ে। ২০১৫ সালের পর থেকে এক মাসে জমা পড়া অভিযোগের হিসাবে যা সর্বোচ্চ।

প্রতীকী ছবি

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২১ ১৯:৪১
Share: Save:

গত বছরের তুলনায় দেশে মহিলাদের বিরুদ্ধে অপরাধের অভিযোগ বেড়েছে ৪৬ শতাংশ। সোমবার এই বছরের প্রথম আট মাস, অর্থাৎ জানুয়ারি থেকে অগস্টের পরিসংখ্যান দিয়ে জাতীয় মহিলা কমিশনের তরফ থেকে জানানো হয়েছে, এই নির্দিষ্ট সময়কালের মধ্যে দেশে মোট ১৯ হাজার ৯৫৩টি অভিযোগ জমা পড়েছে। গত বছর এই একই সময়ের মধ্যে মহিলাদের বিরুদ্ধে অপরাধের অভিযোগ জমা পড়েছিল ১৩ হাজার ৬১৮টি। এই বছর জুলাই মাসে মোট তিন হাজার ২৪৮টি অভিযোগ জমা পড়ে। ২০১৫ সাল থেকে এক মাসে জমা পড়া অভিযোগের হিসাবে যা সর্বোচ্চ।

কমিশন জানিয়েছে, এই অভিযোগের অর্ধেকের বেশি এসেছে উত্তরপ্রদেশ থেকে। সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের মধ্যে উত্তরপ্রদেশে সর্বোচ্চ, মোট ১০ হাজার ৮৪টি অভিযোগ জমা পড়েছে। এর পরেই রয়েছে দিল্লি, সেখানে জমা পড়েছে মোট দু’হাজার ১৪৭টি অভিযোগ। হরিয়ানায় জমা পড়েছে ৯৯৫টি অভিযোগ ও মহারাষ্ট্রে জমা পড়েছে ৯৭৪টি অভিযোগ।

পরিস্থিতির বিষয়ে মহিলা কমিশনের প্রধান রেখা শর্মা জানিয়েছেন, সচেতনতামূলক বিভিন্ন কর্মসূচি নেওয়ার ফলেই এই পরিসংখ্যানে বদল ধরা পড়েছে। মহিলারা এগিয়ে এসে অভিযোগ জমা দিচ্ছেন। তিনি বলেছেন, ‘‘কমিশনের পক্ষ থেকে ২৪ ঘণ্টার হেল্পলাইন নম্বর চালু করা হয়েছে। সেখানেও মহিলারা অভিযোগ দায়ের করতে পারছেন। এ ছাড়া একাধিক নতুন কর্মসূচি নেওয়া হয়েছে যাতে মহিলারা এগিয়ে আসেন।’’

যা অভিযোগ জমা পড়েছে তাঁর মধ্যে মর্যাদার সঙ্গে বাঁচার অধিকার নিয়ে অভিযোগ করেছেন সাত হাজারের বেশি মহিলা। গৃহহিংসার বিরুদ্ধে অভিযোগ করেছেন চার হাজারের বেশি, পণ ও বৈবাহিক জীবনে অত্যাচারের শিকার হওয়ার অভিযোগ করেছেন প্রায় তিন হাজার মহিলা। শ্লীলতাহানির অভিযোগ জমা পড়েছে এক হাজারের কিছু বেশি। ধর্ষণ ও ধর্ষণের চেষ্টার অভিযোগ জমা পড়েছে ৫৮৫টি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Woman Empowerment Crime against Women
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE