Advertisement
১৬ জুলাই ২০২৪
Heatwave in Delhi

দেশের উষ্ণতম স্থান দিল্লি! তাপপ্রবাহের সতর্কতা গোটা উত্তর ভারতেই, তুঙ্গে বিদ্যুতের চাহিদা

আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী ৫ দিন দিল্লিতে তাপপ্রবাহ চলবে। শুধু তা-ই নয়, হাওয়া অফিস বলেছে, বৃহস্পতিবার পর্যন্ত দিল্লি এবং সংলগ্ন এলাকায় সর্বোচ্চ তাপমাত্রা ৪৭ ডিগ্রির উপরেই থাকবে।

—প্রতীকী চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ মে ২০২৪ ০৯:৫২
Share: Save:

গরমে হাঁসফাঁস করছে দিল্লি। সেখানে সর্বোচ্চ তাপমাত্রা পৌঁছেছে ৪৭.৪ ডিগ্রি সেলসিয়াসে, যা দেশের মধ্যে সর্বোচ্চ। এই আবহে দিল্লিবাসীর কপালে চিন্তার ভাঁজ আরও বাড়িয়ে আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী ৫ দিন দিল্লিতে তাপপ্রবাহ চলবে। শুধু তা-ই নয়, হাওয়া অফিস বলেছে, বৃহস্পতিবার পর্যন্ত দিল্লি এবং সংলগ্ন এলাকায় সর্বোচ্চ তাপমাত্রা ৪৭ ডিগ্রির উপরেই থাকবে।

শুধু দিল্লি নয়, উত্তর ভারতের বিস্তীর্ণ অংশেই বৃহস্পতিবার তাপপ্রবাহ চলতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। লাল সতর্কতা জারি করা হয়েছে উত্তরপ্রদেশ, রাজস্থান, হিমাচল প্রদেশ, মধ্যপ্রদেশ, ওড়িশা, পঞ্জাব, হরিয়ানা, গুজরাতের বিস্তীর্ণ অংশে। যদিও কেরলের তিন রাজ্য কোট্টায়াম, পথানামথিতা এবং ইদুক্কিতে ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে। মঙ্গলবার ভারী বৃষ্টি হতে পারে তামিলনাড়ু, পুদুচেরির কিছু অংশে।

দিল্লির তীব্র গরমের হাত থেকে কচিকাঁচাদের রেহাই দিতে সব স্কুলকে ৩০ জুন পর্যন্ত গরমের ছুটি বাড়িয়ে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। গরমে বাতানুকূল যন্ত্রের ব্যবহার বৃদ্ধি পাওয়ায় বিদ্যুতেও টান পড়েছে দিল্লিতে। সেখানে বিদ্যুতের চাহিদাও তুঙ্গে। এর ফলে লোডশেডিংয়ের সম্ভাবনা বাড়তে পারে বলে আশঙ্কা করছেন কেউ কেউ।

তাপপ্রবাহ পরিস্থিতিতে মূলত বয়স্ক এবং শিশুদের সাবধানে রাখার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকেরা। দুপুরে যথাসম্ভব বাড়িতে থাকা, বেশি করে ওআরএস জাতীয় পানীয় খাওয়া, কাটা ফল বা অতিরিক্ত তেলমশলা দেওয়া খাবার না খাওয়ার উপরে জোর দিচ্ছেন তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Heatwave Delhi IMD Heat Wave
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE