Advertisement
২৬ এপ্রিল ২০২৪
GST Council

সাড়ে পাঁচ মাস পরে নির্মলা আবার জিএসটি পরিষদের বৈঠকে, ফাঁকি এড়াতে নতুন বিধি?

এর আগে গত ২৮ এবং ২৯ জুন জিএসটি পরিষদের ৪৭তম বৈঠক হয়েছিল। নিয়ম অনুযায়ী, প্রতি ত্রৈমাসিকে অন্তত এক বার বৈঠক ডাকতে হয়। কিন্তু গত সাড়ে পাঁচ মাস তা ডাকা হয়নি।

জিএসটি পরিষদের বৈঠকে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

জিএসটি পরিষদের বৈঠকে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। ছবি: টুইটার থেকে নেওয়া।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ ডিসেম্বর ২০২২ ১৪:০৯
Share: Save:

প্রায় সাড়ে পাঁচ মাস পরে আবার রাজ্যগুলির প্রতিনিধিদের সঙ্গে জিএসটি পরিষদের বৈঠক করল কেন্দ্র। শনিবার দিল্লিতে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীমারামনের পৌরোহিত্যে শুরু হয়েছে পরিষদের ৪৮তম বৈঠক। এই ভার্চুয়াল বৈঠকে কেন্দ্রীয় অর্থমন্ত্রকের আধিকারিক এবং বিভিন্ন রাজ্যের অর্থমন্ত্রী এবং রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির অর্থ দফতরের কর্তারা যোগ দিয়েছেন।

এর আগে গত ২৮ এবং ২৯ জুন জিএসটি পরিষদের ৪৭তম বৈঠক হয়েছিল। নিয়ম অনুযায়ী, প্রতি ত্রৈমাসিকে অন্তত এক বার বৈঠক ডাকতে হয়। কিন্তু গত সাড়ে পাঁচ মাস তা ডাকা হয়নি। অনলাইন গেম, ক্যাসিনো, ঘোড়দৌড়ের জিএসটি এবং জিএসটির যুক্তিসঙ্গত হার ঠিক করতে গঠন করা দুই মন্ত্রিগোষ্ঠীর রিপোর্ট এক বছরের বেশি সময় কেটে গেলেও চূড়ান্ত হয়নি। এই পরিস্থিতিতে কেন্দ্রের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছিল পশ্চিমবঙ্গ-সহ বেশ কয়েকটি রাজ্য।

সংবিধানের ২৭৯এ এবং ২৭৯এ (৮) অনুচ্ছেদের পাশাপাশি, ‘প্রসিডিওর অ্যান্ড কনডাক্ট অব রেগুলেশন অব দ্য গুডস অ্যান্ড সার্ভিসেস ট্যাক্স কাউন্সিল’-এর ৬ নম্বর অনুচ্ছেদ মেনে পরিষদের বৈঠক ডাকার দাবি জানানো হয়েছিল কেন্দ্রের কাছে। কেন্দ্রীয় অর্থ মন্ত্রক সূত্রে জানা গিয়েছে, অতিমারির জেরে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে জিএসটি আদায়ে তৈরি হওয়া ঘাটতি পূরণের পাশাপাশি, অর্থনৈতিক অপরাধ, বিশেষত জিএসটি ফাঁকির বিষয়টি প্রাধান্য পাবে এ বারের বৈঠকে।

অর্থ মন্ত্রকের একটি সূত্র জানাচ্ছে, জিএসটি সংক্রান্ত যে কোনও অনিয়ম যাতে ‘অর্থনৈতিক অপরাধ’ হিসাবে গণ্য হয়, সে বিষয়ে বৈঠকে আলোচনা হতে পারে। পাশাপাশি, পানমশলা ও গুটখায় জিএসটি ফাঁকি এবং কর ফেরত সংক্রান্ত প্রতারণা রুখতে কিছু নিয়ম বদলানোর বিষয়েও কথা হওয়ার সম্ভবনা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE