Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Bilawal Bhutto Zardari

লাদেনের সঙ্গে মোদীর তুলনা টেনে বিজেপির নিশানায় বিলাবল, পোড়ানো হবে কুশপুতুল

রাষ্ট্রপুঞ্জে বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর ২০০১ সালের সংসদ হামলার ঘটনা এবং লাদেনকে আশ্রয় দেওয়ার প্রসঙ্গ তুলে বিঁধেছিলেন ইসালামাবাদকে। তারই জবাবে মোদীকে নিশানা করেন বিলাবল।

বিলাবলের বিরুদ্ধে দিল্লিতে বিজেপি যুব মোর্চার বিক্ষোভ।

বিলাবলের বিরুদ্ধে দিল্লিতে বিজেপি যুব মোর্চার বিক্ষোভ। ছবি: পিটিআই।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ ডিসেম্বর ২০২২ ০৯:১১
Share: Save:

রাষ্ট্রপুঞ্জে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে নিহত আল কায়দা নেতা ওসামা বিন লাদেনের তুলনা টেনে নয়াদিল্লি-ইসালামাদ সংঘাতকে নতুন মাত্রা দিয়েছেন পাক বিদেশমন্ত্রী বিলাবল ভুট্টো জারদারি। প্রাক্তন পাক প্রেসিডেন্ট আসিফ আলি জারদারি এবং সে দেশের নিহত প্রাক্তন প্রধানমন্ত্রী বেনজির ভুট্টোর ছেলে বিলাবলের এমন ব্যক্তি আক্রমণকে রাজনীতির হাতিয়ার করতে সক্রিয় হয়েছে বিজেপি।

শনিবার দেশ জুড়ে বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করেছে পদ্ম-শিবির। সেখানে পোড়ানো হবে বিলাবলের কুশপুতুল। বিজেপির তরফে একটি প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘দিল্লি-সহ দেশের সবক’টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের রাজধানীতে বিক্ষোভ কর্মসূচির আয়োজন করা হয়েছে।’

বিলাবল শুক্রবার রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের বৈঠকে যোগ দিতে গিয়ে বলেন, ‘‘ওসামা বিন লাদেন নিহত হয়েছেন। কিন্তু গুজরাতের কসাই এখনও জীবিত। তিনি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।’’ বাংলাদেশ যুদ্ধে ভারতীয় সেনার নেতৃত্বাধীন যৌথ বাহিনীর বিজয় দিবসে আমেরিকার মাটিতে দাঁড়িয়ে পাক বিদেশমন্ত্রীর ওই মন্তব্যের পরেই চড়েছে রাজনৈতিক উত্তেজনার পারদও। বিদেশমন্ত্রকের বিবৃতিতে শুক্রবার মনে করিয়ে দেওয়া হয়েছে, বিলাবলের দাদু জুলফিকর আলি ভুট্টোর প্রধানমন্ত্রিত্বের সময়ই পাক সেনা ধর্ষণ, হত্যালীলা চালিয়েছিল পাকিস্তানে। অন্য দিকে, শুক্রবারই নয়াদিল্লির পাক দূতাবাসের সামনে বিক্ষোভ দেখায় বিজেপির যুব মোর্চা।

প্রধানমন্ত্রী মোদীর বিরুদ্ধে বিলাবলের এমন ব্যক্তি আক্রমণের সমালোচনা করে শুক্রবার ভারতের বিদেশ প্রতিমন্ত্রী মীনাক্ষী লেখী বলেন, ‘‘পাকিস্তানের বিদেশমন্ত্রীর মন্তব্যে তাঁর মানসিক দেউলিয়াপনা এবং দায়িত্বজ্ঞানহীনতা প্রকাশ পেয়েছে।’’ পাশাপাশি, বিদেশমন্ত্রকের বিবৃতিতে বলা হয়েছে, ‘পাকিস্তানকে বিদেশমন্ত্রীর মন্তব্য তাদের দেশের মানের তুলনাতেও বেশ নিচু’।

বৃহস্পতিবার রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের সভায় বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর ২০০১ সালের সংসদ হামলার ঘটনা এবং আল কায়দা প্রধান ওসামা বিন লাদেনকে অ্যাবোটাবাদে আশ্রয় দেওয়ার প্রসঙ্গ তুলে বিঁধেছিলেন ইসালামাবাদকে। তারই প্রতিক্রিয়ায় শুক্রবার ওই মন্তব্য করেন পাকিস্তান পিপলস পার্টির নেতা বিলাবল। তার জবাবে শুক্রবার সাউথ ব্লকের বিবৃতিতে পাকিস্তানের বিরুদ্ধে সরাসরি সন্ত্রাসে মদতের অভিযোগ টানা হয়েছে। বলা হয়েছে, ‘শুধু লাদেন নন, জাকিউর রহমান লকভি, হাফিজ মহম্মদ সইদ, মৌলানা মাসুদ আজহার, সাজ্জাদ মির, দাউদ ইব্রাহিমের মতো সন্ত্রাসবাদীদের নায়কের মর্যাদা দেয় পাকিস্তান’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE