Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৮ অক্টোবর ২০২১ ই-পেপার

কৃষক-বিক্ষোভে উত্তাল মধ্যপ্রদেশ, পুলিশের গুলিতে হত ৫

নিজস্ব প্রতিবেদন
০৭ জুন ২০১৭ ০৩:৫০
ছবি: পিটিআই।

ছবি: পিটিআই।

এ বার মধ্যপ্রদেশ। কৃষক বিক্ষোভের আগুন ছড়াল বিজেপি শাসিত আরও এক রাজ্যে। যেখানে বিক্ষোভ থামাতে গিয়ে মঙ্গলবার মন্দসৌরে কৃষকদের উপরে বেপরোয়া গুলি চালাল পুলিশ। মৃত্যু হয়েছে ৫ জনের। রাজ্যের একাধিক জায়গায় জারি করা হয়েছে কার্ফু। সোশ্যাল মিডিয়ায় খবর ছড়িয়ে পড়া আটকাতে বহু জায়গায় ইন্টারনেট পরিষেবাও বন্ধ রাখা হয়েছে। পুলিশের গুলিতে কৃষক মৃত্যুর প্রতিবাদে আগামিকাল, বুধবার রাজ্যে বন্‌ধের ডাক দিয়েছে কংগ্রেস। নিহত কৃষক পরিবারগুলিকে সমবেদনা জানাতে কংগ্রেস সহ-সভাপতি রাহুল গাঁধীর মন্দসৌর যাওয়ার পরিকল্পনা রয়েছে বলে কংগ্রেস সূত্রের খবর।

ফসলের ন্যায্য দাম এবং ঋণ মকুবের দাবিতে বিজেপি শাসিত হরিয়ানা এবং মহারাষ্ট্রে গত ক’দিন ধরেই চলছে কৃষক বিক্ষোভ। মহারাষ্ট্রে কৃষকেরা আনাজ-দুধ রাস্তায় ফেলে বিক্ষোভ দেখাচ্ছেন। কংগ্রেস-বামেদের পাশাপাশি সেখানে বিক্ষোভে সামিল হয়েছে বিজেপির জোট শরিক শিবসেনাও। এই বিক্ষোভের আঁচ পড়েছে প্রতিবেশী মধ্যপ্রদেশও। খরা কবলিত এই রাজ্যে পেঁয়াজ, ডাল-সহ উৎপাদিত শস্যের বেশি দাম এবং ঋণ মকুবের দাবিতে কৃষকেরা একজোট হয়ে পথে নেমেছেন।

আরও পড়ুন: সঙ্ঘ-নেতার মন্তব্যে বিতর্ক, ক্ষুব্ধ জামিয়া

Advertisement

আগামী বছর মধ্যপ্রদেশে ভোট। বিক্ষোভ থামাতে সোমবারই কিছু প্রতিশ্রুতি দিয়েছিলেন মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহান। তার পরে আরএসএসের কৃষক সংগঠন ভারতীয় কিসান সঙ্ঘ বিক্ষোভ-ধর্মঘট থেকে সরে আসে। কিন্তু বাকিরা অনড়ই ছিল। রাজ্যের বিভিন্ন প্রান্তে কৃষকেরা পথে নেমে বিক্ষোভ দেখাতে থাকেন। আজ বেলার দিকে মন্দসৌরে আন্দোলনকারীদের হটাতে পুলিশ এলে সংঘর্ষ বাধে দু’পক্ষে। চলে গুলি। অনেকেই আহত হন। পরে হাসপাতালে মৃত্যু হয় ৫ কৃষকের।

পরিস্থিতির গুরুত্ব বুঝে তড়িঘড়ি আসরে নামে শিবরাজ-প্রশাসন। নিহত কৃষকদের ৫ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করা হয়। ঘটনায় তদন্তের আশ্বাসও দেওয়া হয়েছে। রাতের দিকে ক্ষতিপূরণের পরিমাণ বাড়িয়ে ১ কোটি করা হয়েছে।

বিজেপি শাসিত রাজ্যগুলোয় কৃষকদের দুরবস্থা নিয়ে বহু দিন ধরেই সরব বিরোধীরা। তাঁদের বক্তব্য, নরেন্দ্র মোদী কৃষকদের উন্নতি নিয়ে অনেক কথা বললেও তাঁর তিন বছরের শাসনে কৃষকদের অবস্থা ক্রমশ খারাপ হয়েছে। কৃষক আত্মহত্যা গত তিন বছরে রেকর্ড ছুঁয়েছে। এবং এই হার সবচেয়ে বেশি বিজেপি শাসিত রাজ্যগুলোতেই। মন্দসৌরে ৫ কৃষকের মৃত্যুর পরে ফের সরব নেমেছেন বিরোধীরা। বিজেপিকে আক্রমণ করে রাহুল গাঁধীর টুইট, ‘‘গোটা দেশেই এই সরকার কৃষকদের বিরুদ্ধে যুদ্ধ চালাচ্ছে।’’ বামেদের অভিযোগ, মন্দসৌরের ঘটনা বিজেপির কৃষক-বিরোধী মনোভাবেরই প্রতিফলন।



Tags:
Farmers Protest Madhya Pradeshমধ্যপ্রদেশ

আরও পড়ুন

Advertisement